হিনার ক্রিকেট কূটনীতি

প্রথম সফরেই ভারত মাত করে দিয়েছেন হিনা রব্বানি খার। সৌন্দর্য, পোশাক সচেতনতা, বুদ্ধিমত্তা—সবদিক দিয়েই দারুণ নজর কেড়েছেন পাকিস্তানের কনিষ্ঠতম ও প্রথম মহিলা পররাষ্ট্রমন্ত্রী। ভারতীয় সংবাদমাধ্যমেও চলছে ৩৪ বছর বয়সী হিনার উচ্ছ্বসিত প্রশংসা, কোনো কোনো পত্রপত্রিকায় তাঁকে বলা হচ্ছে ‘স্টাইল আইকন।’ দুই দেশের সম্পর্কের বরফ কিছুটা হলেও গলার ইঙ্গিত হিনার এই সফরের সূত্রে। সুযোগ বুঝে আলোচনায় ক্রিকেটকেও টেনে এনেছেন হিনা, চাইছেন আবার চালু হোক দুই দেশের টেস্ট সিরিজ। আবার জোড়া লাগুক দুই দেশের ক্রীড়া সম্পর্ক।
২০০৮ সালের মুম্বাই হামলার পর থেকেই চিরপ্রতিদ্বন্দ্বী দুই দেশের দ্বিপাক্ষিক সিরিজ বন্ধ। তবে গত মাসে হংকংয়ে আইসিসির বার্ষিক সাধারণ সভায় ক্রিকেট সম্পর্ক আবার জোড়া লাগাতে আলোচনা করেছেন দুই দেশের ক্রিকেট-কর্তারা। গত বুধবার ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী এস এম কৃষ্ণার সঙ্গে বৈঠকে ইন্দো-পাক টেস্ট সিরিজ আবার চালুর প্রসঙ্গটি উত্থাপন করেন হিনা। কৃষ্ণা জানান, ভারতও এ ব্যাপারে যথেষ্ট আগ্রহী। দুজনের যৌথ বিবৃতিতে অবশ্য ক্রিকেট-প্রসঙ্গ আলাদা করে আসেনি, তবে ক্রীড়া সম্পর্ক আবার চালুর কথা বলা হয়েছে।
বুধবার রাতেই পাকিস্তানি হাইকমিশনের নৈশভোজে বিসিসিআই সহসভাপতি রাজীব শুক্লার সঙ্গেও কথা বলেছেন হিনা। রাজীব কথা দিয়েছেন, আগামী মাসে বিসিসিআইয়ের নির্ধারিত সভায় অবশ্যই প্রসঙ্গটি উত্থাপন করা হবে। নিকট ভবিষ্যতে সত্যিই যদি আবার চালু হয় দুই দেশের ক্রিকেট সিরিজ, হিনার জন্য নিশ্চয়ই সেটা হবে বড় সাফল্য!

No comments

Powered by Blogger.