লোকিটর চার সোনা

বিশ্ব সাঁতার চ্যাম্পিয়নশিপে সোনালি একটি রাত গেল যুক্তরাষ্ট্র ও রায়ান লোকিটর। কাল আরও দুটি সোনার পদক জয়ের পথে যুক্তরাষ্ট্রকে ২–২০০ মিটার ফ্রি-স্টাইল রিলেতেও জিতিয়েছেন দুই বছর পর সাঁতারে প্রথম বিশ্ব রেকর্ড করা লোকিট। কালকের দুটিসহ এবার এখন পর্যন্ত চারটি সোনা জেতা হয়ে গেল এই মার্কিনের। এখনো একটি ইভেন্ট হাতে আছে তাঁর।
লোকিট কাল রিলেতে যুক্তরাষ্ট্রকে টানা চতুর্থ বিশ্ব শিরোপা এনে দেওয়ার আগে ২০০ মিটার ব্যাকস্ট্রোকেও জেতেন। তবে জিতেও খুশি হননি, কারণ টাইমিংটা যে ভালো হয়নি। ১ মিনিট ৫২.৯৬ সেকেন্ড সময় লাগায় অসন্তুষ্টই তিনি, ‘আমার মনে হয় না, এটা আমার জন্য ভালো সময়। আমি জানি, আমি আরও অনেক দ্রুত সাঁতরাতে পারি। হাতে আরও এক বছর সময় আছে (অলিম্পিকের জন্য), আশা করছি, এ সময়ের মধ্যেই আরও উন্নতি করতে পারব।’
কাল দিনের শেষ ইভেন্ট ২–২০০ মিটার রিলে জিততে যুক্তরাষ্ট্রকে পড়তে হয় ফ্রান্সের প্রবল প্রতিদ্বন্দ্বিতার মুখে। মাইকেল ফেল্প্স, পিটার ভানডারকায়, রিচার্ড বেরেনস ও লোকিটর সমন্বয়ে গড়া যুক্তরাষ্ট্র পিছিয়ে ছিল অর্ধেক দূরত্ব পর্যন্ত। তৃতীয় ল্যাপে লোকিটই প্রথম লিড এনে দেন। যুক্তরাষ্ট্রকে কাল বাকি সোনাটি এনে দিয়েছেন রেবেকা সনি। ১০০ মিটার ব্রেস্টস্ট্রোকের পর ২০০ মিটারেও জিতে সাংহাইয়ে ডাবল করলেন এই মার্কিন।
এদিকে মেয়েদের ১০০ মিটার ফ্রি-স্টাইলে সমান সময় নিয়ে সোনা জিতেছেন বেলারুশের আলিয়াকসান্দ্রা হেরাসিমেনিয়া ও ডেনমার্কের জেনেট ওটেসন। দুজনই সময় নিয়েছেন ৫৩.৪৫ সেকেন্ড। বিশ্ব সাঁতার চ্যাম্পিয়নশিপের ৪০ বছরের ইতিহাসে এটি তৃতীয়বারের মতো যৌথভাবে সোনা জেতার ঘটনা। এবারই হলো দুবার। গত মঙ্গলবার ছেলেদের ১০০ মিটার ব্যাকস্ট্রোকে দুই ফরাসি ক্যামিলে ল্যাকোর্ট ও জেরেমি স্ত্রাভিয়াস যৌথভাবে প্রথম হয়েছিলেন। রয়টার্স, এএফপি।
তবে কাল রাতটি ভালো কাটেনি এথেন্স ও বেইজিংয়ে ব্রেস্টস্ট্রোকের ডাবলজয়ী কোসুকে কিতাজিমার। এই জাপানি হেরে গেছেন হাঙ্গেরির ড্যানিয়েল গিউত্রার কাছে।

No comments

Powered by Blogger.