ইয়েমেনে সেনাসহ নিহত ৭৫

ইয়েমেনের রাজধানী সানার উত্তরাঞ্চলীয় একটি সেনাঘাঁটিতে গত বৃহস্পতিবার সরকারবিরোধীরা হামলা চালিয়েছে। এ সময় দুই পক্ষের সংঘর্ষে ৪০ সেনা এবং ৩৫ জন সরকারবিরোধী নিহত হয়েছে। গত বৃহস্পতিবার সিনহুয়ার এক খবরে এ তথ্য জানানো হয়।
গতকালশুক্রবার ইয়েমেনের আল-কায়েদাপ্রধান কাসিম আল রিমি এক অডিও বার্তায় সৌদি রাজপরিবারের সদস্যদের হত্যা করার হুমকি দিয়েছেন। যুক্তরাষ্ট্রভিত্তিক ইসলামি ওয়েবসাইট পর্যবেক্ষণকারীসাইট ইন্টেলিজেন্স গ্রুপ এ কথা জানায়।
অডিও বার্তায়কাসিম বলেন, ‘সৌদি পণ্ডিত ব্যক্তিদের আমি এ কথা বলতে চাই যে আপনাদের বাদশাহ আবদুল্লাহ বিন আবদুল আজিজ, তাঁর উত্তরসূরি প্রিন্স, স্বরাষ্ট্রমন্ত্রী এবং ছেলে মোহাম্মদ আমাদের কাছে স্বধর্মত্যাগী বলে বিবেচিত। তাঁদের অবশ্যই হত্যা করা হবে।’
ইয়েমেনের রিপাবলিকান গার্ডসের এক মুখপাত্রের বরাত দিয়ে সিনহুয়ার খবরে বলা হয়, সরকারবিরোধী আদিবাসী সশস্ত্র জোট জয়েন্ট মিটিং পার্টিজ (জেএমপি) বৃহস্পতিবার প্রদেশের সামা সেনাঘাঁটিতে হামলা চালায়। এ সময় ওই ঘাঁটিতে থাকা রিপাবলিকান গার্ডসের অন্তত ৪০ সদস্য নিহত হন। এ ছাড়া সরকারবিরোধীরা ৫০ সেনাকে অপহরণ করেছে।
খবরে বলা হয়, একপর্যায়ে যুদ্ধবিমান থেকে হামলা চালিয়ে সরকারবিরোধীদের ওই সেনাঘাঁটি এলাকা থেকে হটানো হয়। এ সময়ের মধ্যে দুই পক্ষের সংঘর্ষে অন্তত ৩৫ জন সরকারবিরোধী নিহত হয়।
এর আগে ক্ষমতাসীন পার্টির ওয়েবসাইটের এক খবরে বলা হয়, সামা সেনাঘাঁটিতে আল-কায়েদা ও সরকারবিরোধী আদিবাসী গোষ্ঠীর সশস্ত্র সদস্যরা হামলা চালিয়েছেন। এ ঘটনায় সরকারবিরোধী অন্তত ৩০ জন নিহত হয়েছে।
প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক বিবৃতিতে অভিযোগ করা হয়, স্বপক্ষত্যাগী ফার্স্ট আরমারর্ড ডিভিশন অস্ত্র ও লোকবল দিয়ে বিরোধীদের সহায়তা করছে। প্রেসিডেন্ট আলী আবদুল্লাহ সালেহর সৎভাই মেজর জেনারেল আলী মোহসেন আল-আহমার ওই ডিভিশনের নেতৃত্বে রয়েছেন।
দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের অভিযোগ, সরকারবিরোধী জেএমপি সামা সেনাঘাঁটি দখলের চেষ্টা করছে। এ ছাড়া সানা আন্তর্জাতিক বিমানবন্দর এবং সানার উত্তরাঞ্চলীয় ও পূর্বাঞ্চলীয় প্রবেশপথ অবরোধ করে রেখেছে বিরোধীরা। সালেহর বড় ছেলে আহমেদ আলী আবদুল্লাহ সালেহ সরকারের এলিট রিপাবলিকান গার্ডসের নেতৃত্বে রয়েছেন।
আদিবাসী গোষ্ঠীগুলোর সূত্রের বরাত দিয়ে সিনহুয়া জানায়, একই দিন সরকারবিরোধীদের আস্তানা লক্ষ্য করে আরহাব এলাকার বেশ কয়েকটি গ্রামে যুদ্ধবিমান থেকে বেশ কয়েক দফা হামলা চালানো হয়।
আরহাব গোষ্ঠীর শেখ হামিদ আসেমের বরাত দিয়ে জিনিউজের এক খবরে বলা হয়, আদিবাসী-অধ্যুষিত এলাকায় হামলায় বেশ কয়েকজন বেসামরিক লোক হতাহত হয়েছে।
গতকাল জিনিউজের এক খবরে বলা হয়েছে, ইয়েমেনের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় আল-শাহর শহরে সরকারবিরোধীদের বিক্ষোভে নিরাপত্তাকর্মীদের গুলিতে অন্তত একজন বিক্ষোভকারী নিহত এবং তিনজন আহত হয়েছে। জ্বালানি তেল ও খাদ্যসামগ্রীর ঘাটতির প্রতিবাদে বিরোধীরা ওই বিক্ষোভ করছিল।

No comments

Powered by Blogger.