ইউপিএ সরকারের দ্বিতীয় বর্ষপূর্তি

ভারতের কংগ্রেসের নেতৃত্বাধীন দ্বিতীয় ইউপিএ সরকারের গতকাল রোববার দ্বিতীয় বর্ষপূতি হলো। ২০০৯ সালের এই দিনে এই সরকার দ্বিতীয়বারের মতো ক্ষমতা গ্রহণ করে। প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেন মনমোহন সিং।
সরকারের দুই বছর পূর্তি উপলক্ষে প্রধানমন্ত্রী মনমোহন সিং গতকাল সন্ধ্যায় তাঁর নয়াদিল্লির বাসভবনে নৈশভোজের আয়োজন করেন।
দুই বছর পার করে ফেললেও সরকারের সময়টা খুব ভালো কাটেনি। সরকারের মন্ত্রীসহ শীর্ষ কর্মকর্তারা টু-জি স্পেকট্রাম কেলেঙ্কারি, আইপিএল কেলেঙ্কারি, মুম্বাই আদর্শ আবাসন কেলেঙ্কারিসহ কমনওয়েলথ গেমস কেলেঙ্কাকারিতে জড়িয়ে পড়েন।
এর জেরে গ্রেপ্তার হয়েছেন তামিলনাড়ুর ডিএমকে দলীয় কেন্দ্রীয় টেলিযোগাযোগমন্ত্রী এ রাজা, তামিলনাড়ুর সাংসদ ও ডিএমকের প্রধান এম করণানিধির ছোট মেয়ে কানিমোঝি, ইন্ডিয়ান অলিম্পিক অ্যাসোসিয়েশনের সভাপতি সুরেশ কালমাদিসহ বেশ কয়েকজন কর্মকর্তা। এদিকে কংগ্রেসকে গত দুই বছরে দুজন গুরুত্বপূর্ণ মুখ্যমন্ত্রীকে হারাতে হয়েছে। তাঁরা হলেন অন্ধ্র প্রদেশের মুখ্যমন্ত্রী ওয়াই এস আর রেড্ডি ও অরুণাচল প্রদেশের মুখ্যমন্ত্রী দোরজি খানডু। তাঁরা দুজনই হেলিকপ্টার দুর্ঘটনায় নিহত হন।
এসব কারণে সারা দেশে কঠোর সমালোচনার মুখে পড়তে হয় মনমোহন সরকারকে। ভারতের শীর্ষস্থানীয় ইংরেজি ভাষার দৈনিক হিন্দুস্তান টাইমস ১৪টি শহরে একটি জরিপ চালিয়েছে। জরিপে ১০ হাজার ১২৬ জন নাগরিক অংশ নেন। জরিপের ফল থেকে দেখা যায়, দুর্নীতিসহ নানা কারণে এই সরকারের প্রতি গণমানুষের ক্ষোভ আছে। তার পরও বিজেপির নেতৃত্বাধীন জাতীয় গণতান্ত্রিক জোট কিংবা বাম দলের চেয়ে এখনো মনমোহন সিং সরকারের প্রতিই তাঁদের আস্থা বেশি।

No comments

Powered by Blogger.