ইতিহাসে রোনালদো

বেশিক্ষণ অপেক্ষায় থাকতে হয়নি। ম্যাচের চার মিনিটের মাথায় সার্জিও রামোসের বাড়িয়ে দেওয়া বল আলতো টোকায় ঢুকিয়ে দিলেন জালে। শিশুর মতো হাসিতে মেতে উঠলেন। চলল দুষ্টুমিমাখা উদ্যাপন। এ রকমই হওয়ার কথা। গোল করা যে ক্রিস্টিয়ানো রোনালদোর কাছে ছেলের হাতের মোয়া। দুষ্টুমির ছলেও যে অক্লেশে করে যেতে পারেন গোল!
পরশু আলমেরিয়ার বিপক্ষে চতুর্থ মিনিটের গোলটাই ইতিহাসে অমরত্ব দিল তাঁকে। স্প্যানিশ লিগের ইতিহাসে এক মৌসুমে সর্বোচ্চ গোলের রেকর্ড ভেঙে দিলেন। এরপর ৭৭ মিনিটে গোল করে আরেক অপেক্ষার অবসান হলো। এবার পেরিয়ে গেলেন লিওনেল মেসিকেও। মৌসুমে রোনালদোর গোলসংখ্যা এখন ৫৩, মেসির চেয়ে একটি বেশি। সব মিলে লিগে ৪০ গোল! অবিশ্বাস্য!!
রিয়ালও এদিন ছেলেখেলাই করল আলমেরিয়াকে নিয়ে। হ্যাটট্রিক করে (৩১, ৫২ ও ৭৩ মিনিট) মাদ্রিদে চুক্তিটা পাকা করার তাগিদ দিয়ে রাখলেন ইমানুয়েল আদেবায়োর। দুর্দান্ত খেলা করিম বেনজামা করলেন জোড়া গোল (৪৮ ও ৬৩ মিনিট), তিনিও যেন বার্তা পাঠালেন, গ্রীষ্মের দলবদলের বাজারে তাঁকে বিক্রির কথা না ভাবলেই ভালো করবে রিয়াল। বার্তা পাঠানোর এই উৎসবে যোগ দিলেন অভিষেকেই গোল করা জোসেলুও। চাইলে আগামী মৌসুমে নিয়মিতই এই স্ট্রাইকারকে খেলাতে পারেন হোসে মরিনহো।
পরশু স্ট্রাইকারদের গোল-উৎসবের প্রতিযোগিতা রিয়ালকে জেতাল ৮-১ গোলে। এখন বললে অনেকে হয়তো বিশ্বাসই করবে না, পুঁচকে আলমেরিয়া প্রথমার্ধ শেষ করেছিল ২-১ গোলে পিছিয়ে থেকে। লিগের শেষ ৬ ম্যাচে ২৯ গোল করে আগামী মৌসুমের জন্য বার্সেলোনাকেও কি একটা বার্তা পাঠিয়ে দিল না রিয়াল? শেষ ৩ ম্যাচে ১১ গোল করে মেসিকেও যেন বার্তা পাঠালেন রোনালদো। দ্বৈরথে এখন তিনিই এগিয়ে। মেসি অবশ্য সুযোগ পাচ্ছেন চ্যাম্পিয়নস লিগের ফাইনালে রোনালদোকে ছাড়িয়ে যাওয়ার।
রিয়ালের আগেই মেসি-ইনিয়েস্তা-জাভি-পুয়োল-ভালদেস বিহীন বার্সার ‘দ্বিতীয় একাদশ’ ৩-১ গোলের জয় তুলে নিয়েছে মালাগার বিপক্ষে। রিয়ালের রাডারে থাকা সার্জিও আগুয়েরোর হ্যাটট্রিকে মায়োর্কার বিপক্ষে ৪-৩ গোলে জিতেছে অ্যাটলেটিকো মাদ্রিদ। শেষ দিনে ভ্যালেন্সিয়ার কাছে ২-০ গোলে হেরে রেলিগেশন নিশ্চিত হয়ে গেছে দেপোর্তিভো লা করুনিয়ার। টানা ২০ বছর শীর্ষ লিগে খেলে এই প্রথম রেলিগেশনের খাঁড়ায় কাটা পড়ল ক্লাবটি।
রোনালদোর দিনে রিয়ালেরও একটি অর্জন আছে। এই মৌসুমে লিগে গোলের সেঞ্চুরি (১০২টি) করিয়ে নিন্দুকদের পাল্টা জবাব দিয়ে রাখলেন মরিনহো, যে নিন্দুকেরা ‘রিয়াল আক্রমণাত্মক খেলছে না’ বলে বলে কান ঝালাপালা করে দিয়েছে পর্তুগিজ কোচের। বার্সেলোনা লিগে গোল করেছে ৯৫টি। অবশ্য গোল ব্যবধানে রিয়ালের চেয়ে (+৬৯) এগিয়ে থেকেই লিগ শেষ করেছে চ্যাম্পিয়নরা (+৭৪)।

No comments

Powered by Blogger.