‘পাকিস্তানি জিহাদি নেটওয়ার্ককে অর্থ দেয় সৌদি আরব ও ইউএই’

পাকিস্তানের একটি জিহাদি নেটওয়ার্ককে প্রতিবছর কোটি কোটি ডলার আর্থিক সহায়তা দেয় সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাতের ইসলামি দাতব্য সংস্থাগুলো। ওই জিহাদি নেটওয়ার্ক শিশুদের জঙ্গি প্রশিক্ষণ দেয়। উইকিলিকস প্রকাশিত গোপন মার্কিন কূটনৈতিক তারবার্তার বরাত দিয়ে গতকাল রোববার ডন পত্রিকার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।
প্রতিবেদনে বলা হয়, প্রতিবছর ওই আর্থিক সহায়তার পরিমাণ অন্তত ১০ কোটি ডলার। এই অর্থ পাকিস্তানের পাঞ্জাব প্রদেশের একটি জিহাদি নেটওয়ার্ককে দেওয়া হয়।
২০০৮ সালে লাহোরে মার্কিন কনস্যুলেটের তৎকালীন প্রধান কর্মকর্তা ব্রায়ান হান্ট ওয়াশিংটনে ওই বার্তা পাঠান। পাঞ্জাব সফরে গিয়ে স্থানীয় সরকারি ও বেসরকারি সূত্রে পাওয়া তথ্যের ভিত্তিতে ব্রায়ান তখন প্রতিবেদন তৈরি করেন। তাঁর প্রতিবেদনে বলা হয়, সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাতের মিশনারি ও ইসলামি দাতব্য সংস্থাগুলো ওই জিহাদি নেটওয়ার্ককে দুই দেশের সরকারের সহায়তায় ওই তহবিল পাঠায়।
বার্তায় বলা হয়, জিহাদি নেটওয়ার্কটি সে দেশের দরিদ্র শিশুদের বিনা খরচে মাদ্রাসায় পড়াশোনার ভার নেয়। পরে সেখানে জঙ্গি প্রশিক্ষণ দেয়। এসব শিশু মাদ্রাসার বাইরের দুনিয়ার সঙ্গে যোগাযোগের সুযোগ পায় না।

No comments

Powered by Blogger.