সামরিক হাসপাতালেছয় শিক্ষার্থী নিহত

আফগানিস্তানের রাজধানী কাবুলের প্রধান সামরিক হাসপাতালে গতকাল শনিবার তালেবান জঙ্গিদের আত্মঘাতী বোমা হামলায় চিকিৎসাবিদ্যার ছয় শিক্ষার্থী নিহত ও ২৩ জন আহত হয়েছেন। দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় এ কথা জানিয়েছে।
মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানান, শহরের কেন্দ্রস্থলে অবস্থিত ওই হাসপাতালের একটি তাঁবুতে এ আত্মঘাতী হামলা চালানো হয়। ওই তাঁবুটি খাবারঘর হিসেবে ব্যবহার করা হয়। হামলায় হতাহতদের সবাই চিকিৎসাবিদ্যার শিক্ষার্থী বলে জানান প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র জেনারেল মোহাম্মদ জহির আজিমি।
হামলার দায় স্বীকার করে তালেবানের মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ জানান, দুজন হামলাকারী কড়া নিরাপত্তাবেষ্টিত হাসপাতালটিতে প্রবেশ করে। শিক্ষার্থীরা দুপুরের খাবার খাওয়ার সময় এ হামলা চালানো হয়।
আফগানিস্তানের অপরাধ তদন্তবিষয়ক পুলিশ কর্মকর্তা মোহাম্মদ জাহের বলেন, একজন হামলাকারীর খোঁজে এখনো হাসপাতালটিতে তল্লাশি চলছে। তবে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র হাসপাতালের ভেতরে কোনো হামলাকারীর অবস্থানের খবর নাকচ করে দেন।
বোমা হামলার পর হাসপাতালে যাওয়ার সড়কগুলো বন্ধ করে দেওয়া হয়। আফগান নিরাপত্তা বাহিনী ও গোয়েন্দা বাহিনীর সদস্যরা ঘটনাস্থল ঘিরে ফেলেন। পুলিশ ও সেনাসদস্যরাও ঘটনাস্থলে রয়েছেন। আপনজনদের খবর জানতে সেখানে জড়ো হয় রোগীদের আত্মীয়স্বজন।
আফগান সামরিক বাহিনীর ওপর নিয়মিত হামলা করে চলেছে তালেবান। গত মাসের শেষ দিকে তালেবানের পক্ষ থেকে জানানো হয়, তাদের হামলার মৌসুম শুরু হয়েছে। এ ঘোষণার পর আফগানিস্তানে গত কয়েক দিনে পর পর কয়েকটি আত্মঘাতী বোমা হামলা চালিয়েছে তালেবান জঙ্গিরা। গত বৃহস্পতিবার জঙ্গিদের হামলায় আফগানিস্তানের পূর্বাঞ্চলে ৩৬ জন নিহত হয়।

No comments

Powered by Blogger.