ফাইনালের আগে ‘টস-বিতর্ক’



মুম্বাইয়ে বিশ্বকাপের ফাইনাল এগিয়ে চলেছে। কিন্তু, অনেকেই জানেন না একটি অনাহূত বিতর্ক ফাইনাল শুরুর আগমুহূর্তে যথেষ্ট আলোচনার জন্ম দিয়েছে।
ঘটনাটি ঘটেছে টসের সময়। দুই অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি ও কুমার সাঙ্গাকারা টস করতে নামার পরই এই বিতর্ক দানা বাঁধে। ম্যাচ রেফারি জেফ ক্রোর উপস্থিতিতে কয়েন শূন্যে ছোড়েন ধোনি। এ সময় ম্যাচ রেফারি টস আবার করতে বলেন, কারণ হিসেবে তিনি জানান, সাঙ্গাকারার ‘কল’ তিনি শুনতে পাননি। আন্তর্জাতিক ক্রিকেটের আইনানুযায়ী সফরকারী দলের অধিনায়কেরই টসের সময় প্রথমে কল করার কথা। অর্থাত্, এই ম্যাচে সাঙ্গাকারারই প্রথমে ‘হেড’ অথবা ‘টেইল’ বেছে নেওয়ার কথা ছিল।
টস অনুষ্ঠান টেলিভিশনে সম্প্রচারের দায়িত্বে থাকা ধারাভাষ্যকার রবি শাস্ত্রী অবশ্য বলেছেন, ধোনি কয়েন ছুড়ে মারার পরপরই শ্রীলঙ্কার অধিনায়ক সাঙ্গাকারা ‘টেইল’ কল করেছিলেন। সে সময় ‘হেড’ পড়েছিল। অর্থাত্, ধোনি টসে জিতেছিলেন। কিন্তু, ম্যাচ রেফারি সাঙ্গাকারার কল শুনতে পাননি বলে আবার টস করার নির্দেশ দেন।
ম্যাচ রেফারির নির্দেশে ধোনি পুনরায় কয়েন শূন্যে ছোড়েন। এবার অবশ্য সাঙ্গাকারা আবার ‘হেড’ কল করেন এবং টসে ‘হেড’ই ওঠে। টসে জিতে আগে ব্যাট করার সিদ্ধান্ত দ্রুতই নিয়ে নেন কুমার সাঙ্গাকারা।
এদিকে টাইমস অব ইন্ডিয়ার এক খবরে বলা হয়েছে, বাতিল হয়ে যাওয়া টসের সময় সম্প্রচারকারী সংস্থা ইএসপিএনের সম্প্রচারে পরিষ্কার শোনা গেছে কুমার সাঙ্গাকারা নাকি প্রথমে ‘টেইল’ কল করেছিলেন। এ নিয়ে বিভিন্ন ইন্টারনেট ওয়েবসাইট, ফেসবুক ও ব্লগ স্পটে বিতর্ক দানা বেঁধে উঠেছে।
ধারাভাষ্যকার রবি শাস্ত্রীও সাঙ্গাকারার প্রথমে ‘টেইল’ কল করার কথা বললেও তিনি জানিয়েছেন, তাঁর অফিসিয়াল কোনো ভূমিকা না থাকার কারণে, ম্যাচ রেফারির সিদ্ধান্তই এ ক্ষেত্রে শিরোধার্য। ম্যাচ রেফারি জেফ ক্রো বলেছেন, প্রথমে সাঙ্গাকারার কল তিনি শোনেননি বলেই পুনরায় টস করার সিদ্ধান্ত দিয়েছেন।
কোনো আন্তর্জাতিক ম্যাচে টস নিয়ে এ ধরনের বিতর্ক একেবারেই নতুন ঘটনা।
গত বিশ্বকাপের ফাইনালেও ম্যাচ রেফারি জেফ ক্রো নিজেকে বিতর্কে জড়িয়েছিলেন। বারবাডোজে অস্ট্রেলিয়া ও শ্রীলঙ্কার মধ্যকার বৃষ্টি বিঘ্নিত ফাইনালে তাঁর ভুলেই নানা রকম বিতর্ক দেখা দিয়েছিল। তাঁর ভুলেই দীর্ঘ সময় অন্ধকারের মধ্যে খেলতে হয়েছিল দুই দলকে।

No comments

Powered by Blogger.