ভারতকেই এগিয়ে রাখছেন দ্রাবিড়

১৯৮৩ নাকি ১৯৯৬? কোন স্মৃতি ফিরবে আজ মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে? খেলা মাঠে গড়ানোর আগ পর্যন্ত অবসান হবে না এই জল্পনা কল্পনা, অনুমানের। আজ দ্বিতীয়বারের মতো বিশ্বকাপ শিরোপা জয়ের লড়াইয়ে মুখোমুখি হবে ভারত ও শ্রীলঙ্কা। এবারের বিশ্বকাপের দুই আয়োজক দেশের এ লড়াইয়ে অনেকেই স্বাগতিক হিসেবে কিছুটা এগিয়ে রাখছে ভারতকে। এ তালিকার বাইরে যাননি রাহুল দ্রাবিড়ও। ঘরের মাঠে খেলা এবং কোয়ার্টার ও সেমিফাইনালে কঠিন দুটি দেশের বিপক্ষে জয় পাওয়াটা ভারতীয় ক্রিকেটারদের অনেক বেশি আত্মবিশ্বাসী করে তুলেছে বলেই মনে করেন দ্রাবিড়।
গতকাল ভারতের বিশ্বকাপ জয়ের সম্ভাবনা সম্পর্কে তিনি বলেছেন, ‘ভারত বিশ্বকাপ শুরুই করেছিল ফেবারিট হিসেবে। তাদেরকে পুরো সময়ই খুব ভারসাম্যপূর্ণ একটা দল মনে হয়েছে। শ্রীলঙ্কাও নিশ্চিতভাবে খুব ভালো দল। তবে এ মুহূর্তে আমি ভারতকেই কিছুটা এগিয়ে রাখব। তা ছাড়া ঘরের মাঠে খেলার একটা বাড়তি সুবিধা তো ভারত পাবেই। প্রায় ৩০ হাজার সমর্থক তাদের পেছনে থাকবে। এটাও একটা বড় ঘটনা।’
কোয়ার্টার ফাইনালে টানা তিনবারের বিশ্বচ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া ও সেমিফাইনালে চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানের বিপক্ষে জয়টা ধোনি-টেন্ডুলকারদের অনেক আত্মবিশ্বাসী করেছে বলেই মনে করছেন দ্রাবিড়। ওই ম্যাচগুলোর মতো চাপ সামলে খেলতে পারলেই তাঁরা শেষ হাসিটা হাসতে পারবেন বলে মন্তব্য করেছেন ভারতীয় মিডল অর্ডারের অন্যতম নির্ভরযোগ্য এই ব্যাটসম্যান।
ফাইনালে শচীন টেন্ডুলকার, যুবরাজ সিং, হরভজন সিং ও জহির খানকে খুব গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে হবে বলে মনে করেন দ্রাবিড়। আর টেন্ডুলকারের ব্যাটের দিকে তো গোটা ক্রিকেট বিশ্বই তাকিয়ে থাকবে। লিটল মাস্টারের সেঞ্চুরির সেঞ্চুরি উদযাপন প্রসঙ্গে দ্রাবিড় বলেছেন, ‘সেমিফাইনালে সে এই ঐতিহাসিক মুহূর্তটার অনেক কাছাকাছি চলে গিয়েছিল। এবার যদি সে তার ঘরের মাঠে শততম সেঞ্চুরিটা পায়, তাহলে ভারত জিতবেই।

No comments

Powered by Blogger.