ইয়েমেনে প্রেসিডেন্ট সালেহর পক্ষে-বিপক্ষে বিশাল বিক্ষোভ

ইয়েমেনের রাজধানী সানায় গতকাল শুক্রবার প্রেসিডেন্ট আলি-আবদুল্লাহ সালেহর পক্ষে-বিপক্ষে বড় ধরনের বিক্ষোভ হয়েছে। এ সময় দুপক্ষের মধ্যে সংঘর্ষ রোধে রাস্তায় সেনা ও ট্যাংক মোতায়েন করা হয়। এদিকে ইয়েমেনের একজন প্রভাবশালী বিরোধী রাজনীতিক বলেছেন, প্রেসিডেন্ট সালেহকে পদত্যাগ করলেই চলবে না, তাঁকে দেশও ত্যাগ করতে হবে।
গতকাল জুমার নামাজের আগ থেকেই সানা বিশ্ববিদ্যালয় এলাকায় প্রেসিডেন্ট সালেহবিরোধী হাজার হাজার বিক্ষোভকারী জড়ো হতে থাকে। তারা সরকারবিরোধী স্লোগান দেয় এবং এবং প্রেসিডেন্ট সালেহর ৩২ বছরের শাসনের অবসান দাবি করে। বিক্ষোভকারীরা প্রেসিডেন্ট সালেহকে প্রতারক ও বিশ্বাসঘাতক হিসেবে বর্ণনা করে। তারা ইয়েমেনের জনতা জেগেছে, পুলিশ-সৈন্য সবাই অত্যাচারের বিরুদ্ধে ঐক্যবদ্ধ ইত্যাদি স্লোগান দেয়।
সানা বিশ্ববিদ্যালয়ের ঠিক আড়াই মাইল দূরে সাবিয়িন স্কয়ারের কাছে জমায়েত হয় প্রেসিডেন্ট সালেহর সমর্থকেরা। তারা ইয়েমেনের পতাকা, প্রেসিডেন্ট সালেহর ছবি এবং তাঁর সমর্থনে লেখা ব্যানার বহন করে।
এ সময় দুপক্ষকে সংযত রাখতে রাস্তায় শত শত সৈন্য ও ট্যাংক মোতায়েন করা হয়। বিভিন্ন জায়গায় বসানো হয় তল্লাশি চৌকি।
ইয়েমেনের প্রভাবশালী বিরোধী ইসলামিস্ট ইসলাহ দলের নেতা হামিদ আল-আহমার বিবিসিকে দেওয়া এক সাক্ষাৎকারে বলেছেন, প্রেসিডেন্ট সালেহকে অনতিবিলম্বে পদত্যাগ করলেই চলবে না, নিজেদের ও পরিবারের নিরাপত্তার স্বার্থে তাঁকে দেশও ত্যাগ করতে হবে।

No comments

Powered by Blogger.