ফাইনালে খেলতে পারেন শ্রীশান্ত

বিশ্বকাপের প্রথম ম্যাচটাতেই শুধু খেলার সৌভাগ্য হয়েছিল ভারতীয় পেসার শ্রীশান্তের। বাংলাদেশের বিপক্ষে সেই ম্যাচে ভারত বড় ব্যবধানের জয় পেলেও শ্রীশান্তের জন্য সেটা একরকম দুঃস্বপ্ন হয়েই থেকে গেছে। ইমরুল কায়েস, তামিম ইকবাল, জুনায়েদ সিদ্দিকীদের তোপের মুখে পড়ে মাত্র ৫ ওভার বল করে তিনি দিয়েছিলেন ৫৩ রান। এরপর বিশ্বকাপের বাকি ম্যাচগুলো মাঠের বাইরে থেকেই দেখতে হয়েছে শ্রীশান্তকে। তবে আশিস নেহরার ইনজুরির কারণে ভাগ্য খুলতে পারে এ ডানহাতি পেসারের। ভারত যদি তিনজন পেসার নিয়ে মাঠে নামার সিদ্ধান্ত নেয়, তাহলে হয়তো বিশ্বকাপ ফাইনাল খেলার বিরল সৌভাগ্য হতে পারে শ্রীশান্তের।
মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামের উইকেটে বেশ ভালো বাউন্স পাওয়া যাবে এবং এখান থেকে পেসাররা অনেক সহায়তা পাবেন বলে অনুমান করছেন অনেকে। সে ক্ষেত্রে সেমিফাইনালের মতো তিনজন পেসার নিয়ে বোলিং রণকৌশল সাজাতে পারেন ভারতীয় অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি। তিনি বলেছেন, ‘মুম্বাইয়ের উইকেটটাতে শুরুর দিকে বেশ ভালো পেস ও বাউন্স পাওয়া যেতে পারে। আর যদি কিছুটা রিভার্স সুইংও পাওয়া যায়, তাহলে তৃতীয় পেসার খেলায় কার্যকর ভূমিকা রাখতে পারবেন। অশ্বিনের ওপর আমাদের পূর্ণ আস্থা আছে। সে যে কয়টা ম্যাচে সুযোগ পেয়েছে, সেখানেই নিজের যোগ্যতা প্রমাণ করেছে। কিন্তু আমরা এখনো সিদ্ধান্ত নেইনি যে তিনজন পেসার নিয়ে খেলব, নাকি দুজন নিয়ে।’
শ্রীশান্তকে খেলানোর প্রসঙ্গ এলে অবধারিতভাবেই তাঁর উদ্ধত আচরণ ও উত্তেজক মানসিকতার কথা চলে আসে। সে প্রসঙ্গে প্রশ্ন করা হলে ধোনি বলেছেন, ‘শ্রীশান্তকে নিয়ন্ত্রণ করতে পারে শুধু শ্রীশান্ত নিজে। এটা আমার নিয়ন্ত্রণের বাইরে। বড় ম্যাচগুলোতে সে সব সময়ই একটু বেশি উত্তেজিত হয়ে যায়। তবে আমি আশা করছি, সে শান্ত থাকতে পারবে। সে মাত্র একটা ম্যাচেই খেলার সুযোগ পেয়েছে। তাকে আবার সুযোগ দিতে পারলে আমার ভালোই লাগবে।

No comments

Powered by Blogger.