সুয়েজ খালে ঢুকেছে ইরানের দুটি জাহাজ

ইরানের নৌবাহিনীর দুটি জাহাজ সিরিয়া যাওয়ার পথে গতকাল মঙ্গলবার সুয়েজ খালে ঢুকেছে। সুয়েজ খালের এক কর্মকর্তা এ কথা জানিয়েছেন। ইসরায়েল এ ঘটনাকে উসকানিমূলক বলে আখ্যায়িত করেছে।
ওই কর্মকর্তা বলেন, ‘মঙ্গলবার স্থানীয় সময় ভোর পাঁচটা ৪৫ মিনিটে টহল জাহাজ আলভান্দ ও এর সহযোগী জাহাজ খার্জ সুয়েজ খালে অনুপ্রবেশ করে। তিনি এর বেশি কিছু জানাননি।
১৯৭৯ সালে ইসলামি বিপ্লবের পর থেকে সুয়েজ খালে ইরানের কোনো জাহাজের এটাই প্রথম অনুপ্রবেশ। মিসরের সরকারি বার্তা সংস্থা মেনা জানায়, সুয়েজ খালকে ট্রানজিট হিসেবে ব্যবহারের জন্য ইরান অনুরোধ করেছিল। সেই অনুরোধ বার্তায় জাহাজ দুটিতে কোনো অস্ত্র অথবা পারমাণবিক বা রাসায়নিক উপাদান নেই বলে নিশ্চিত করা হয়েছিল।
ইরানের সরকারি বার্তা সংস্থা ফার্স জানিয়েছে, দেড় হাজার টন ওজনের আলভান্দ জাহাজে টর্পেডো ও জাহাজবিধ্বংসী ক্ষেপণাস্ত্রে সজ্জিত। আর ৩৩ হাজার টন ওজনের খার্জ জাহাজে ২৫০ জন নাবিক আছেন। এতে তিনটি হেলিকপ্টার অবতরণ করতে পারে। দুটি জাহাজই সত্তরের দশকে ব্রিটেনে তৈরি করা হয় ইরানের জন্য।
আরব বিশ্বজুড়ে যখন বিক্ষোভ ছড়িয়ে পড়ছে, তখন সুয়েজ খালে ইরানের জাহাজ অনুপ্রবেশের ঘটনা ইসরায়েলকে চিন্তায় ফেলে দিয়েছে। ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু জাহাজ অনুপ্রবেশের ঘটনার নিন্দা জানিয়েছেন।

No comments

Powered by Blogger.