৩১ জনকে দোষী সাব্যস্ত করেছেন আদালত

ভারতের গুজরাট রাজ্যের গোধরায় ২০০২ সালে ট্রেনে আগুন লাগার ঘটনায় ৩১ জনকে দোষী সাব্যস্ত করেছেন আদালত। একই সঙ্গে প্রধান আসামি মওলানা উমরজিসহ ৬৩ জনকে বেকসুর খালাস দেওয়া হয়েছে। গতকাল মঙ্গলবার গুজরাটের একটি বিশেষ আদালত এই রায় দেন। ২৫ ফেব্রুয়ারি দোষী ব্যক্তিদের সাজা ঘোষণা করবেন আদালত।
ভারতের প্রধান বিরোধী দল ভারতীয় জনতা পার্টি (বিজেপি) আদালতের এই রায়কে স্বাগত জানিয়েছে। রায় প্রদানের সময় ওই আদালতের বাইরে কঠোর নিরাপত্তাব্যবস্থা নেওয়া হয়।
গতকাল সবরমতি কেন্দ্রীয় কারাগারে স্থাপিত বিশেষ আদালতে মামলাটির রায় ঘোষণা করার পর সরকারি কৌঁসুলি জে এম পাঞ্চল বলেন, বিশেষ আদালতের বিচারক পি আর প্যাটেল ওই ঘটনায় ৩১ আসামিকে দোষী সাব্যস্ত করেছেন। ষড়যন্ত্র করা ও হত্যাকাণ্ড ঘটানোর জন্য তাদের দায়ী করা হয়। অন্য ৬৩ জন আসামিকে বেকসুর খালাস দেওয়া হয়।
পাঞ্চল বলেন, সাজার বিষয়টি নিয়ে শুনানি হবে। এর পর দোষী ব্যক্তিদের সাজা ঘোষণা করা হবে। ।
২০০২ সালের ২৭ ফেব্রুয়ারি অযোধ্যা থেকে হিন্দু তীর্থযাত্রীদের বহনকারী সবরমতি এক্সপ্রেস নামের ওই ট্রেনে আগুন লাগার ঘটনায় ৫৯ জনের মৃত্যু হয়। কট্টরপন্থী হিন্দুরা অভিযোগ তোলে, মুসলিম ধর্মাবলম্বীরা উদ্দেশ্যপ্রণোদিতভাবে এই আগুন লাগিয়েছে। এর জের ধরে ওই রাজ্যে হিন্দু-মুসলিম সাম্প্রদায়িক দাঙ্গা ছড়িয়ে পড়ে। এতে প্রায় দুই হাজার লোকের প্রাণহানি ঘটে।

No comments

Powered by Blogger.