পরমাণু নিরস্ত্রীকরণ আলোচনা শুরু করতে আগ্রহী পিয়ংইয়ং

উত্তর কোরিয়ায় কারাদণ্ডপ্রাপ্ত একজন মার্কিন নাগরিককে সঙ্গে নিয়ে গতকাল শুক্রবার পিয়ংইয়ং থেকে দেশের উদ্দেশে রওয়ানা হয়েছেন যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট জিমি কার্টার। এ ছাড়া তিনি উত্তর কোরিয়ার কাছ থেকে এই প্রতিশ্রুতি নিয়েও যাচ্ছেন যে দেশটি আবারও পরমাণু নিরস্ত্রীকরণ আলোচনা শুরু করতে আগ্রহী।
চীন থেকে অবৈধভাবে উত্তর কোরিয়ায় অনুপ্রবেশের দায়ে গত এপ্রিলে আফ্রিকান-আমেরিকান নাগরিক আইজালোন মাহলি গোমেজকে কারাদণ্ড দেওয়া হয়।
কার্টার সেন্টারের এক বিবৃতিতে বলা হয়, কার্টারের অনুরোধ ও মানবিক কারণে উত্তর কোরিয়ার নেতা কিম জং ইল গোমেজকে ক্ষমা করে দিয়েছেন।
গত জানুয়ারি মাসে গোমেজকে আটক করা হয়। পরে তাঁকে আট বছরে সশ্রম কারাদণ্ড দেওয়া হয়। এ ছাড়া গোমেজকে প্রায় ছয় লাখ মার্কিন ডলার জরিমানাও করা হয়েছিল।
কার্টার সেন্টারের পক্ষ থেকে বলা হয়, গতকাল শুক্রবার যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় সন্ধ্যার দিকে গোমেজের বোস্টনে পৌঁছার কথা।
গোমেজের মুক্তির চেষ্টায় গত বুধবার ব্যক্তিগত মিশনে পিয়ংইয়ং গিয়ে পৌঁছান কার্টার।
এদিকে গতকাল উত্তর কোরিয়ার সরকারি গণমাধ্যমে বলা হয়, কার্টারের মাধ্যমে ছয় পক্ষীয় পরমাণু নিরস্ত্রীকরণ আলোচনা আবারও শুরু করার ইচ্ছা প্রকাশ করেছে পিয়ংইয়ং। গত বছরের এপ্রিল থেকে আলোচনা থমকে আছে।
আগেও উত্তর কোরিয়ার পক্ষ থেকে আলোচনা শুরুর ইচ্ছা প্রকাশ করা হয়েছিল। কিন্তু কোনো ধরনের আলোচনা শুরুর জন্য দেশটির পক্ষ থেকে শর্ত জুড়ে দেওয়া হয়; যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়া যা নাকচ করে দেয়।

No comments

Powered by Blogger.