ইন্টারের আধিপত্য ঘুচবে এবার

ইন্টার, ইন্টার, ইন্টার...। শুধু তিনবার কেন, এই নামটা কমপক্ষে আরও দুবার জপতে পারেন। সিরি ‘আ’র গত পাঁচ বছরের মুকুট ইন্টার মিলানের মাথায়। সিরি ‘আ’র এই ইন্টারময়তার অবসান ঘটাতে চায় এএস রোমা, এসি মিলান, জুভেন্টাস। রোমার সেই অভিযান শুরু হচ্ছে আজই। ইতালিয়ান লিগের প্রথম দিনেই মাঠে নামছে রোমা, প্রতিপক্ষ ১৯৯১ সালের পর এবারই প্রথম সিরি ‘আ’তে উঠে আসা সেসেনা। আগামীকাল মাঠে নামবে জুভেন্টাস আর এসি মিলান। ইন্টারের প্রথম ম্যাচ সোমবার।
গত মৌসুমে শুরুটা বাজে হয়েছিল রোমার। প্রথম দুই ম্যাচেই হেরেছিল ক্লদিও রানিয়েরির দল। মৌসুমের শেষের দিকে ইন্টার মিলানের শিরোপা জয়ের পথে হুমকি হয়ে দাঁড়াতে পেরেছিল ঠিক, কিন্তু লিগের প্রথম-তৃতীয়াংশে ইন্টারের সঙ্গে তাদের পয়েন্ট ব্যবধান ছিল ১৪। এবার এর ব্যতিক্রম চায় রোমা। ইন্টারের একক আধিপত্যে আঁকতে চায় যতি।
গত মৌসুমে এসি মিলানের অবস্থাও ছিল রোমার মতোই। সব ধরনের প্রতিযোগিতা মিলিয়ে মৌসুমের শুরুর ৯ ম্যাচের মাত্র ৩টিতেই জিতেছিল সাতবারের চ্যাম্পিয়নস লিগ চ্যাম্পিয়নরা। কিন্তু এ মৌসুমে সিরি ‘আ’র প্রথম ম্যাচেই সিরি ‘আ’ ও সিরি ‘বি’র মধ্যে যাওয়া-আসা করা দল লেচ্চেকে পেয়ে মহা খুশি মিলান। এবার শুরুটা তো ভালো হতে চলেছে!
গত বছরটা খুবই বাজে গেছে জুভেন্টাসের। সপ্তম স্থানে থেকে লিগ শেষ করেছে তারা। গত মৌসুমের কথা ভুলে এবার ইন্টার মিলানের আধিপত্যে হুমকি হয়ে দাঁড়াতে চায় জুভরাও। কার কী হলো, এই দেখে অবশ্য মাঠে নামতে পারছে ইন্টার। বোলোনিয়ার বিপক্ষে ইন্টারের খেলাটা রাখা হয়েছে সোমবার।
হোসে মরিনহো ইন্টারকে যেখানে রেখে গিয়েছিলেন, রাফায়েল বেনিতেজের ইন্টার ঠিক সেখান থেকেই যেন শুরু করেছে। মরিনহো ট্রেবল জেতানোর পর মৌসুম-সূচক ইতালিয়ান সুপার কাপ জিতেছে তারা। কাল উয়েফা সুপার কাপ জিতে থাকলে এক বছরে ৫টি শিরোপা জেতা হয়ে যাবে ইন্টারের। বার্সেলোনার বছরে ৬ শিরোপা জয়ের রেকর্ড ছুঁতে থাকবে বাকি থাকবে একটা—ক্লাব বিশ্বকাপ। তার পর সিরি ‘আ’র আধিপত্য ধরে রাখা। বেনিতেজ কি পারবেন?
হয়তো পারবেন। মজার ব্যাপার হলো, সিরি ‘আ’তে এ মৌসুমে সবচেয়ে বড় তারকা কোচ বেনিতেজই। এই মৌসুমে যে ২০ জন কোচ কাজ করবেন, তাদের কারোরই নেই সিরি ‘আ’র ট্রফি জেতার অভিজ্ঞতা!

No comments

Powered by Blogger.