মার্কিন প্রতিরক্ষা বাহিনীর অনলাইন নেটওয়ার্ক এতই অরক্ষিত

মার্কিন প্রতিরক্ষা বাহিনীর অনলাইন নেটওয়ার্কে হামলা চালিয়েছে একটি বিদেশি গোয়েন্দা সংস্থার হ্যাকাররা। ২০০৮ সালে মধ্যপ্রাচ্যে একটি ল্যাপটপে ত্রুটিপূর্ণ ফ্ল্যাশ ড্রাইভ ব্যবহার করে এ হামলা চালানো হয়। সম্প্রতি যুক্তরাষ্ট্রভিত্তিক ফরেন অ্যাফেয়ার্স সাময়িকীতে এ তথ্য প্রকাশ করেন পেন্টাগনের ঊর্ধ্বতন কর্মকর্তা উইলিয়াম লিন। লিন যুক্তরাষ্ট্রের ডেপুটি ডিফেন্স সেক্রেটারি।
উইলিয়াম লিন জানান, ওই ফ্ল্যাশ ড্রাইভে ক্ষতিকর কোড লেখা ছিল। ওই কোড মার্কিন প্রতিরক্ষা দপ্তরের অনলাইন-ব্যবস্থায় ছড়িয়ে পড়ে। এর মাধ্যমে হ্যাকাররা প্রতিরক্ষা দপ্তরের অনলাইন-ব্যবস্থায় ঢুকে গোপন নথি চুরি করে। তবে কোন দেশের গোয়েন্দা সংস্থা এই হামলার সঙ্গে জড়িত বা এতে কী পরিমাণ ক্ষতি হয়েছে, তা তিনি উল্লেখ করেননি।
লিন আরও জানান, শতাধিক বিদেশি গোয়েন্দা সংস্থা নিয়মিত যুক্তরাষ্ট্রের অনলাইন নেটওয়ার্কে অনুপ্রবেশের চেষ্টা করে। তিনি বলেন, বেশ কয়েকটি সরকার ইতিমধ্যে মার্কিন তথ্যব্যবস্থায় বিঘ্ন সৃষ্টি করার সামর্থ্য অর্জন করেছে। প্রতিবছরই হ্যাকাররা যুক্তরাষ্ট্রের বিভিন্ন সংস্থার প্রচুর তথ্য চুরি করে। এসব তথ্য দিয়ে যুক্তরাষ্ট্রের লাইব্রেরি অব কংগ্রেসকে কয়েকবার পূর্ণ করা যাবে।
ওই প্রতিবেদনে লিন সতর্ক করে বলেন, শত্রুপক্ষ যুদ্ধবিমান বা বিমানবাহী যুদ্ধজাহাজ তৈরি না করেই মার্কিন প্রতিরক্ষাব্যবস্থায় বড় ধরনের ক্ষতি করতে পারে।

No comments

Powered by Blogger.