মিয়ানমারের জান্তাপ্রধানের সেনা পদ থেকে ‘পদত্যাগ’

মিয়ানমারের জান্তাপ্রধানসহ শীর্ষস্থানীয় বেশ কয়েকজন কর্মকর্তা সামরিক বাহিনীর পদ থেকে ‘পদত্যাগ’ করেছেন বলে খবর দিয়েছে বিবিসি। দুই দশকের মধ্যে দেশে প্রথমবারের মতো অনুষ্ঠেয় সাধারণ নির্বাচনকে সামনে রেখে গতকাল শুক্রবার তাঁরা পদত্যাগ করেন। বার্তা সংস্থা এএফপিও একজন সেনা কর্মকর্তার বরাত দিয়ে জানায়, আগামী ৭ নভেম্বরের নির্বাচনে অংশ নিতে জেনারেল থান শয়ে ও তাঁর সহকারী জেনারেল মং আয়েসহ অন্তত ১৫ জন জ্যেষ্ঠ কর্মকর্তা তাঁদের সামরিক বাহিনীর পদ থেকে পদত্যাগ করেছেন।
পর্যবেক্ষকদের মতে, জেনারেল থান শয়ে স্বেচ্ছায় সম্পূর্ণ ক্ষমতা ছেড়ে দিতে চাইছেন না। তিনি নির্বাচনের পর বেসামরিক রাষ্ট্রপতি হতে আগ্রহী হতে পারেন।
সামরিক জান্তা জানিয়েছে, মিয়ানমারের ক্ষমতা সামরিক বাহিনীর কাছ থেকে বেসামরিক ব্যক্তির কাছে হস্তান্তরের জন্য আগামী নির্বাচন খুবই গুরুত্বপূর্ণ। যদিও সমালোচকেরা একে প্রহসনের নিবাচন বলে তা প্রত্যাখ্যান করেছেন।
মিয়ানমারের নির্বাসিত ব্যক্তিদের ওয়েবসাইট দ্য ইরাবতীর এক প্রতিবেদনে বলা হয়েছে, জেনারেল থান শয়ে তাঁর সামরিক বাহিনীর পদ থেকে অবসর নিয়েছেন। কিন্তু তিনি রাষ্ট্রপ্রধান হিসেবে ক্ষমতায় থাকতে পারেন।
‘দ্য ডেমোক্রেটিক ভয়েস অব বার্মা’র ওয়েবসাইটে বলা হয়েছে, জেনারেল থান শয়ে ও জেনারেল মং আয়ে জান্তা-সমর্থিত ইউনিয়ন সলিডারিটি অ্যান্ড ডেভেলপমেন্ট পার্টির (ইউএসডিপি) যথাক্রমে সভাপতি ও সহসভাপতি হতে পারেন।
গত এপ্রিল মাসে সামরিক নেতৃত্ব থেকে জ্যেষ্ঠ ২৭ কর্মকর্তার অবসরের পর জান্তা সরকার দ্বিতীয় দফা তাদের পদ পুনর্বিন্যাস করল বলে মনে করা হচ্ছে। ওই কর্মকর্তারাও নভেম্বরের নির্বাচনে প্রার্থী হবেন বলে মনে করা হচ্ছে।
৭৭ বছর বয়সী জেনারেল থান শয়ে ১৯৯২ সাল থেকে মিয়ানমার শাসন করছেন। সর্বশেষ ১৯৯০ সালের সাধারণ নির্বাচনে অং সান সু চির দল ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসি (এনএলডি) জয়ী হয়। কিন্তু সামরিক বাহিনী তাদের কাছে ক্ষমতা হস্তান্তর করেনি।
সম্প্রতি ভেঙে দেওয়া সু চির দল এনএলডি এর আগে জানিয়েছিল, তারা নির্বাচনে অংশ নেবে না। মিয়ানমারের নতুন সংবিধান অনুযায়ী, নবনির্বাচিত পার্লামেন্টে ভোটের মাধ্যমে মিয়ানমারের প্রেসিডেন্ট নির্বাচন করা হবে এবং পার্লামেন্টে সামরিক বাহিনীর জন্য এক-চতুর্থাংশ আসন বরাদ্দ থাকবে।

No comments

Powered by Blogger.