স্বতন্ত্রদের গুরুত্বপূর্ণ একটি দাবি মেনে নিলেন অ্যাবট

অস্ট্রেলিয়ার রক্ষণশীলেরা গতকাল শুক্রবার স্বতন্ত্র আইনপ্রণেতাদের একটি গুরুত্বপূর্ণ দাবি মেনে নিতে সম্মত হয়েছেন। দেশটির সাধারণ নির্বাচনে কোনো দলই সরকার গঠনের মতো প্রয়োজনীয় আসন না পাওয়ায় এই স্বতন্ত্র বিজয়ীরা ‘কিংমেকার’ হয়ে উঠেছেন। তাঁরাই নির্ধারণ করবেন পরবর্তীকালে কোন দল সরকার গঠন করবে।
লিবারেল-ন্যাশনাল জোটের প্রধান টনি অ্যাবট চার স্বতন্ত্র আইনপ্রণেতা ও গ্রিন পার্টির এমপি অ্যাডাম ব্যান্ডটের সমর্থনলাভের চেষ্টায় রাজস্ব বিভাগকে তাঁর নির্বাচনী প্রতিশ্রুতি পরীক্ষা-নিরীক্ষা করতে দিতে রাজি হয়েছেন।
নির্বাচনে প্রধানমন্ত্রী জুলিয়া গিলার্ডের লেবার পার্টি ও টনি অ্যাবটের জোট সরকার গঠনের জন্য প্রয়োজনীয় ৭৬টি আসন পেতে ব্যর্থ হয়।
টনি অ্যাবট প্রথমে তাঁর কর্মসূচি রাজস্ব বিভাগের কাছে হস্তান্তর করতে অস্বীকৃতি জানিয়েছিলেন। এতে স্বতন্ত্র এমপিরা প্রশ্ন তোলেন, তাঁর হয়তো লুকানোর মতো কিছু আছে। গ্রিন পার্টির অভিযোগ, অ্যাবট দেশকে আবারও নির্বাচনের দিকে নিয়ে যেতে চাইছেন।
৮৩ দশমিক ২ শতাংশ ভোট গণনা শেষে অ্যাবটের নেতৃত্বাধীন জোট ৭৩টি আসন পেয়েছে। প্রধানমন্ত্রী জুলিয়া গিলার্ডের লেবার পার্টি পেয়েছে ৭২টি আসন। গ্রিন পার্টির এমপি অ্যাডাম ব্যান্ডট প্রধানমন্ত্রী গিলার্ডকে সমর্থন করতে পারেন বলে ব্যাপকভাবে ধারণ করা হচ্ছে।

No comments

Powered by Blogger.