নয়াদিল্লি থেকে ভিক্ষুক সরিয়ে দেবে সরকার

নয়াদিল্লি থেকে ভিক্ষুক সরিয়ে দেবে ভারতের কেন্দ্রীয় সরকার। কমনওয়েলথ গেমস চলাকালে বিদেশিদের কাছে রাজধানীর ভাবমূর্তি উজ্জ্বল রাখতে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ভাষা অনুযায়ী ভিক্ষুকদের সংশ্লিষ্ট রাজ্যে পাঠানো হবে। ৩ অক্টোবর থেকে এই গেমস শুরু হবে। এতে ৭২টি দেশ যোগ দেবে।
বিভিন্ন রাজ্যের সমাজকল্যাণ মন্ত্রণালয়ের কর্মকর্তাদের সঙ্গে এক বৈঠকে কেন্দ্রীয় সামাজিক ন্যায়বিচারমন্ত্রী মুকুল বালকৃষ্ণ ওয়াসনিক সরকারের এ সিদ্ধান্তের কথা জানান।
এ ব্যাপারে মুকুল বালকৃষ্ণ ওয়াসনিক বলেন, দিল্লির ভিক্ষুকদের নিজ নিজ রাজ্যে ফেরত পাঠানো হবে। হিন্দিভাষী ভিক্ষুকদের বিহার বা উত্তর প্রদেশ, তেলেগুভাষীদের অন্ধ্র প্রদেশ, তামিলভাষীদের তামিলনাড়ু, মালায়লমভাষীদের কেরালা, মারাঠিভাষীদের মহারাষ্ট্র ও বাংলাভাষীদের পশ্চিমবঙ্গে পাঠানো হবে।
বাঙালি ভিক্ষুকদের পশ্চিমবঙ্গে ফেরত পাঠানোর সিদ্ধান্তে ক্ষুব্ধ হয়েছে সেখানকার রাজ্য সরকার। তাদের দাবি, দিল্লির সব বাঙালি ভিক্ষুকের স্থায়ী ঠিকানা পশ্চিমবঙ্গ নয়। অন্যান্য রাজ্যেও অনেক বাঙালি স্থায়ীভাবে বাস করছে। কাজেই বাঙালি ভিক্ষুকদের প্রকৃত ঠিকানা বের করে তাদের সে অনুযায়ী ফেরত পাঠাতে হবে।
নয়াদিল্লির ভিক্ষুকদের তালিকা প্রস্তুত করার দায়িত্ব দেওয়া হয়েছে কয়েকটি বেসরকারি স্বেচ্ছাসেবী সংস্থাকে। তারা এখন দিল্লির বিভিন্ন এলাকা ঘুরে ভিক্ষুকদের তালিকা তৈরি করছে।

No comments

Powered by Blogger.