গোললাইন-প্রযুক্তির পক্ষে হাম্মাম

বিশ্বকাপে ফ্রাঙ্ক ল্যাম্পার্ডের না হওয়া ‘গোল’টাই যা একটু ধাক্কা দিয়েছে তাঁকে। নইলে সেপ ব্ল্যাটার চিরকালই প্রযুক্তিবিরোধী মানুষ। বিতর্ক নিরসনে গোললাইন-প্রযুক্তি বা অতিরিক্ত রেফারি ব্যবহারের বিরোধিতা সব সময় করতেন তিনি।
এদিক থেকে মুহাম্মদ বিন হাম্মাম ফিফার পরবর্তী সভাপতি হলে আক্ষরিক অর্থেই নতুন এক যুগের শুরু হতে যাচ্ছে। গোললাইন-প্রযুক্তি ও অতিরিক্ত রেফারির পক্ষে নিজের পূর্ণ সমর্থন জানিয়ে দিলেন এশিয়ান ফুটবল কনফেডারেশনের (এএফসি) সভাপতি হাম্মাম।
ফিফার পরবর্তী প্রেসিডেন্ট হিসেবে এএফসি কাতারের সংগঠক হাম্মামের নাম আসছে বেশ কিছুদিন ধরেই। সে বিষয়ে কোনো মন্তব্য না করলেও হাম্মাম বলছেন, নতুন প্রযুক্তি ফুটবলে আনতেই হবে, ‘বল গোললাইন পেরিয়েছে কি না, এটা বোঝার জন্য অবশ্যই কিছু প্রযুক্তি সংযোজন করতে হবে। এটা হতেই হবে।’
নিজের কথার পক্ষে যুক্তিও দিচ্ছেন হাম্মাম, ‘আমাদের মনে রাখতে হবে, আজকের দিনে শত শত ক্যামেরা মাঠ থেকে খেলা সম্প্রচার করছে। এসব ক্যামেরা প্রতিটি ঘটনা তুলে ধরছে। ফলে লোকজন রেফারিদের ভুল নিয়ে খুব নেতিবাচক ধারণা পোষণ করছে। এটা রেফারিদের জন্য দুর্ভাগ্যজনক।
কিন্তু দুজন অতিরিক্ত রেফারি এসব সিদ্ধান্তে সহায়তা করতে পারবে। গোললাইন-প্রযুক্তি ও দুই অতিরিক্ত রেফারি অনেক সমস্যারই সমাধান করতে পারবে।’

No comments

Powered by Blogger.