রাশিয়ায়পরমাণুকেন্দ্র রক্ষার চেষ্টা আরও দমকলকর্মী মোতায়েন

রাশিয়া তার প্রধান পরমাণু গবেষণাকেন্দ্রের নিকটবর্তী দাবানল নেভাতে গতকাল বৃহস্পতিবার অভিযান জোরদার করেছে। প্রতিবেশী দেশ ইউক্রেনও চেরনোবিলের নিকটবর্তী দাবানল নিয়ন্ত্রণে সর্বাত্মক চেষ্টা চালাচ্ছে। শিগগির এই আগুন নেভানো সম্ভব হবে বলে ইউক্রেন জানিয়েছে।
রাশিয়ার জরুরি ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের মুখপাত্র মিখাইল তারকোভ গতকাল জানান, নিঝনি নোভগোরোদ প্রদেশের সারোভ শহরে অবস্থিত দেশের প্রধান পরমাণু গবেষণাকেন্দ্রের কাছাকাছি থাকা দাবানল নিয়ন্ত্রণ করতে সেখানে আরও লোকবল ও সরঞ্জাম পাঠানো হয়েছে। সেখানে নিয়োজিত প্রায় তিন হাজার ৫০০ দমকলকর্মীর সঙ্গে বিপুল পরিমাণ পানি বহনে সক্ষম একটি অগ্নিনির্বাপণ ট্রেন দেওয়া হয়েছে। আরও একটি ট্রেন রওনা হয়ে গেছে।
তারকোভ আরও জানান, পরিস্থিতি পর্যবেক্ষণে সারোভের আকাশে দুটো বিমান ও দুটো হেলিকপ্টার অনবরত চক্কর দিচ্ছে। আগুন যাতে পরমাণুকেন্দ্রের কাছে পৌঁছাতে না পারে, এ জন্য কর্মীরা একটানা কাজ করে যাচ্ছেন। কর্মকর্তারা জানান, আগুনের ধ্বংসাত্মক গতি তাঁরা অনেকটাই বাগে আনতে পেরেছেন।
ইউক্রেন বলেছে, চেরনোবিলের দুর্ঘটনাস্থল থেকে ৬০ কিলোমিটার দূরে দুই হেক্টর (পাঁচ একর) এলাকায় ছড়িয়ে পড়া আগুন নেভাতে তারা কাজ করে যাচ্ছে। পরিস্থিতি প্রায় নিয়ন্ত্রণে চলে এসেছে।

No comments

Powered by Blogger.