বিন লাদেনের গাড়িচালকের ১৪ বছরের কারাদণ্ড

আল-কায়েদা প্রধান ওসামা বিন লাদেনের সাবেক বাবুর্চি ও গাড়িচালক ইব্রাহিম আল-কোসিকে গত বুধবার ১৪ বছরের কারাদণ্ড দিয়েছেন গুয়ানতানামো বের একটি ট্রাইব্যুনাল।
সুদানে জন্মগ্রহণকারী আল-কোসি (৫০) ষড়যন্ত্র ও সন্ত্রাসবাদে সমর্থন দেওয়ার অভিযোগ স্বীকার করেছেন। তবে এরই মধ্যে তিনি সরকারি কৌঁসুলিদের সঙ্গে একটি চুক্তিতে সম্মত হয়েছেন। চুক্তির কারণে তাঁর কারাদণ্ডের মেয়াদ কমে যেতে পারে, কিংবা তাঁকে সুদানে পাঠিয়ে দেওয়া হতে পারে।
২০০১ সালে আল-কোসিকে আফগানিস্তানে গ্রেপ্তার করা হয়। বিন লাদেনের দেহরক্ষী হিসেবে কাজ করার কথা স্বীকার করেছেন তিনি। মার্কিন বাহিনীর হাতে গ্রেপ্তার এড়াতে ওসামা বিন লাদেনকে সহায়তা করার কথাও স্বীকার করেছেন আল-কোসি।
এখন এই কারাদণ্ডের বিষয়টি পর্যালোচনা করে দেখবে পেন্টাগন।
আল-কায়েদা একটি সন্ত্রাসী সংগঠন—এ বিষয়টি জানা সত্ত্বেও ওসামা বিন লাদেনের কম্পাউন্ডে একটি রান্নাঘর পরিচালনার কথা স্বীকার করেছেন আল-কোসি।
আল-কোসিসহ গুয়ানতানামো বের মাত্র চারজন বন্দীকে এ পর্যন্ত দোষী সাব্যস্ত করা হয়েছে। মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা দায়িত্ব নেওয়ার পর এই প্রথম গুয়ানতানামো বের কোনো বন্দীকে কারাদণ্ড দেওয়া হলো।
প্রেসিডেন্ট ওবামা চলতি বছরের জানুয়ারির মধ্যে বিতর্কিত এই বন্দীশিবিরটি বন্ধ করে দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছিলেন। কিন্তু সেখানকার বন্দীদের কোথায় রাখা হবে, এ নিয়ে বিতর্কের প্রেক্ষাপটে পরিকল্পনা বাস্তবায়নে দেরি হচ্ছে।

No comments

Powered by Blogger.