খরচে সবার ওপরে রিয়াল

বড়লোকের বখে যাওয়া ছেলের মতোই উদার হস্তে টাকা খরচ করে রিয়াল মাদ্রিদ। এটা কার না জানা! তাই বলে এতটা? মাঠে আর পাঁচটা প্রতিদ্বন্দ্বী থাকতে পারে; কিন্তু দলবদলের বাজারে টাকা ঢালায় রিয়ালের একচ্ছত্র আধিপত্য!
মোটা অঙ্কের চুক্তিতে খেলোয়াড় কেনায় প্রতি মৌসুমেই শিরোনামে থাকা রিয়াল গত দশকে দলবদলের বাজারে বিনিয়োগ করেছে ৮৩ কোটি ১০ লাখ পাউন্ড (১০০ কোটি ইউরো)! এই গ্রহে আর একটি ক্লাবও নেই, যারা খরচে রিয়ালের কাছাকাছি! তবে সামনে হয়তো এখানেও প্রতিদ্বন্দ্বিতার মুখে পড়তে যাচ্ছে রিয়াল। রোমান আব্রামোভিচের চেলসি এবং ম্যানচেস্টার সিটি টাকার বস্তা নিয়েই মাঠে নামছে দুই-তিন বছর ধরে।
দুই দফা দায়িত্ব পালনে প্রেসিডেন্ট ফ্লোরেন্তিনো পেরেজই রিয়ালকে শিখিয়েছেন টাকা খরচের উদারতা। যদিও এবার নামের প্রতি সুবিচার করছে না রিয়াল। সামি খেদিরা, সার্জিও ক্যানালেস, পেদ্রো লিওন ও অ্যাঙ্গেল ডি মারিয়াকে কিনে এ মৌসুমে খরচ ৪ কোটি ১৫ লাখ পাউন্ড! গত দশকে ৪৮ জন ফুটবলারের সঙ্গে চুক্তি করেছে রিয়াল, যার তিনটি চুক্তি ছিল মোটা অঙ্কের—ক্রিস্টিয়ানো রোনালদো (৮ কোটি পাউন্ড), জিনেদিন জিদান (৫ কোটি পাউন্ড) ও কাকা (৫ কোটি ৬০ লাখ পাউন্ড)।
প্রতিদ্বন্দ্বী নেই। তবে তালিকা যেহেতু, দ্বিতীয়-তৃতীয় তো থাকবেই। মার্কা জানিয়েছে, গত দশকে খরচের দিক দিয়ে রিয়ালের পরই বার্সেলোনা, তাদের বিনিয়োগ ৫৯ কোটি ৯০ লাখ পাউন্ড। তৃতীয় চেলসির খরচ ৫৪ কোটি পাউন্ড। আর ম্যানচেস্টার সিটি গত তিন বছরেই ঢেলেছে ৩১ কোটি ৮০ লাখ পাউন্ড।

No comments

Powered by Blogger.