বিশ্বকাপের পর আবার মাঠের ডাক

বিশ্বকাপ উন্মাদনা থিতিয়ে এসেছে। আফ্রিকায় বড় দলগুলোর সাফল্য-ব্যর্থতা নিয়ে আলোচনা-সমালোচনার পর্বটা একটু একটু করে শেষবিন্দুতে পৌঁছে যাচ্ছে। এখন সময় নতুন করে পথ চলার। কারও সামনে কোপা আমেরিকা, কারও সামনে ইউরো আবার কারও লক্ষ্য আফ্রিকান নেশনস কাপ। লক্ষ্য যেমনই হোক, আজ থেকেই ফুটবলের আন্তর্জাতিক শক্তিগুলো বিশ্বকাপের পর প্রথমবারের মতো মাঠে নামছে।
ফিফার হিসাবমতে, আজ ও আগামীকাল দুনিয়ার নানা প্রান্তে সব মিলিয়ে ৩৭টি আন্তর্জাতিক ম্যাচ হবে! ৭৪টি দলের মধ্যে দুনিয়ার চোখ টানতে মাঠে নামবে ব্রাজিল, আর্জেন্টিনা, স্পেন, ইতালি, হল্যান্ড, জার্মানি, ইংল্যান্ড, ফ্রান্সের মতো পরাশক্তিরা।
তারুণ্যে ভরা দল নিয়ে নিউইয়র্কে যুক্তরাষ্ট্রের বিপক্ষে খেলতে নামছে ব্রাজিল। বিশ্বকাপ কোয়ার্টার ফাইনাল থেকে বিদায় নেওয়া দুঙ্গার দলের মাত্র চার খেলোয়াড় ঠাঁই পেয়েছেন মানো মেনেজেসের দলে—রবিনহো, থিয়াগো সিলভা, দানি আলভেজ ও রামিরেস। এসি মিলানের আলেক্সান্দ্রে পাতো, সান্তোসের নেইমার, লিভারপুলের লুকাস, ম্যানইউর রাফায়েল ডা সিলভা ও রিয়াল মাদ্রিদের মার্সেলোর মতো ‘ব্রাজিলের ভবিষ্যৎ’রা ডাক পেয়েছেন।
ব্রাজিল-যুক্তরাষ্ট্র ম্যাচটি হয়ে যেতে পারে যুক্তরাষ্ট্রের দীর্ঘদিনের কোচ বব ব্র্যাডলির শেষ ম্যাচ। যুক্তরাষ্ট্র দলে অবশ্য বলার মতো কোনো পরিবর্তন নেই।
বিশ্বকাপ খেলা দলটিকে প্রায় অপরিবর্তিত রেখেই নামছে আর্জেন্টিনা। ম্যারাডোনার রেখে যাওয়া দল নিয়েই আগামীকাল ডাবলিনে আয়ারল্যান্ডের মুখোমুখি হচ্ছে ‘সার্জিও বাতিস্তা’র আর্জেন্টিনা। এটি বিশ্বকাপ নয়, তবে আয়ারল্যান্ড ম্যাচের পারফরম্যান্সের ওপর অনেকটাই নির্ভর করছে বাতিস্তার ভবিষ্যৎ। এতে ভালো করতে পারলে মেয়াদটা তাঁর বাড়তেই পারে।
আর্জেন্টিনাকে যে জার্মানি পর্যুদস্ত করেছে বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে, পুরো সেই দলটাকেই আগামীকাল কোপেনহেগেনে সামনে পাবে না ডেনমার্ক। এই ম্যাচে অনেকগুলো নতুন মুখ উপহার দেবেন কোচ জোয়াকিম লো। লো বিশ্রাম দিয়েছেন টমাস মুলার, মেসুত ওজিল, ফিলিপ লাম, লুকাস পোডলস্কি, মিরোস্লাভ ক্লোসার মতো খেলোয়াড়দের।
এদিক থেকে ইংল্যান্ড দল অনেকটাই স্থিতিশীল। বিশ্বকাপের পর তাদের কোচ যেমন অপরিবর্তিত রয়েছে, আগামীকাল হাঙ্গেরির বিপক্ষে লন্ডনে খেলতে যাওয়া দলেও নেই উল্লেখযোগ্য পরিবর্তন। রুনি, কোল, ল্যাম্পার্ড, জেরার্ডরাই ক্যাপেলোর ভরসা।
অবশ্য লন্ডনে ইতালি ও আইভরিকোস্ট ম্যাচটি বাংলাদেশ সময় আজ রাতেই হয়ে যাওয়ার কথা। বিশ্বকাপের প্রথম পর্ব থেকেই ছিটকে পড়া এই দুই দলই নতুন কোচ নিয়ে খেলতে নামবে। সভেন গোরান এরিকসনের বদলি ফরাসি কোচ জেরার্ড গিলি যে দল মাঠে নামাবেন, তাতে খুব বেশি নতুনত্ব থাকবে না। চোটের কারণে দিদিয়ের দ্রগবা ও কাদের কেইটা খেলতে পারছেন না।
তবে বিশ্বকাপে যাচ্ছেতাই পারফরম্যান্স করা ইতালি একেবারে খোলনলচে বদলে মাঠে নামছে। দলে তরুণদের প্রাধান্য। এবং নতুন কোচ সিজারে প্রান্দেল্লি বলছেন, তিনি তরুণদের অভিজ্ঞ খেলোয়াড়দের মতোই বিবেচনা করবেন।
খোলনলচে বদলে ফেলেছে ফ্রান্সও। বিশ্বকাপে মহা কেলেঙ্কারি করা প্রায় কেউই নেই নরওয়ের বিপক্ষে অসলোতে মাঠে নামতে যাওয়া দলে। রেমন্ড ডমেনেখ-পর্ব শেষ করে আগামীকাল নতুন যুগ শুরু করতে যাচ্ছেন লরাঁ ব্লাঁ।
নিঃসন্দেহে সবচেয়ে বড় আকর্ষণ হয়ে আগামীকাল মেক্সিকো সিটিতে স্বাগতিকদের বিপক্ষে মাঠে নামছে বিশ্ব চ্যাম্পিয়ন স্পেন। ভিসেন্তে দেল বস্কের এই দলে বিশ্বকাপের তিন তারকা আন্দ্রেস ইনিয়েস্তা, সেস ফ্যাব্রিগাস ও ফার্নান্দো তোরেস থাকছেন না। বিশ্বকাপ জয়ের নায়ক ইনিয়েস্তা আছেন বিশ্রামে এবং ফ্যাব্রিগাস ও তোরেস যথারীতি ইনজুরিতে। এএফপি, ওয়েবসাইট।
প্রীতি ম্যাচের মেলা
১০ আগস্ট
ইতালি-আইভরিকোস্ট লন্ডন
ব্রাজিল-যুক্তরাষ্ট্র নিউইয়র্ক
১১ আগস্ট
হল্যান্ড-ইউক্রেন দোনেৎস্ক
জার্মানি-ডেনমার্ক কোপেনহেগেন
আর্জেন্টিনা-আয়ারল্যান্ড ডাবলিন
নরওয়ে-ফ্রান্স অসলো
ইংল্যান্ড-হাঙ্গেরি লন্ডন
স্পেন-মেক্সিকো মেক্সিকো সিটি

No comments

Powered by Blogger.