মাওবাদীদের গণতান্ত্রিক পথে ফেরার আহ্বান মমতার

ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের পশ্চিম মেদিনীপুরে এক জনসভায় তৃণমূল কংগ্রেসনেত্রী ও কেন্দ্রীয় রেলমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় মাওবাদীদের খুন ও সন্ত্রাস বন্ধ করে গণতান্ত্রিক পথে ফিরে আসার আহ্বান জানিয়েছেন। গতকাল সোমবার বিকেলে মাওবাদী-অধ্যুষিত লালগড় এলাকায় অনুষ্ঠিত ওই জনসভায় তিনি এ আহ্বান জানান।
রামকৃষ্ণ বিদ্যাপীঠ ময়দানে আয়োজিত সমাবেশে মমতা বলেন, জঙ্গলমহলে মাওবাদীদের দমনে যৌথ বাহিনীর যে অভিযান চলছে তাঁরা তার অবসান চান। একই সঙ্গে সেখান থেকে তাঁরা যৌথ বাহিনীর প্রত্যাহার চান। তিনি আরও বলেন, সিঙ্গুরে যেসব কৃষকের কাছ থেকে জোর করে জমি অধিগ্রহণ করা হয়েছে, তাঁরা ক্ষমতায় এলে এক দিনের মধ্যে সে জমি তাঁরা ফিরিয়ে দেবেন।
মমতা বলেন, জঙ্গলমহলে আদিবাসীদের অধিকার প্রতিষ্ঠার জন্য তাঁরা অরণ্য অধিকার বিল আনার উদ্যোগ নেবেন। তিনি মাওবাদীদের কেন্দ্রীয় নেতা আজাদকে হত্যা করা ঠিক হয়নি বলেও মন্তব্য করেন। মমতা আজাদের মৃত্যুর জন্য শোক প্রকাশ করেন।
মমতা বলেন পুলিশ, সিআরপিএফ এবং সেনার পোশাক পরে সিপিএম গ্রামে গ্রামে অত্যাচার চালিয়ে যাচ্ছে। তিনি বলেন, মাওবাদীরা খুন করে থাকলে সেই খুনকে তাঁরা সমর্থন করেন না।
সন্ত্রাসবিরোধী গণতান্ত্রিক মঞ্চের উদ্যোগে এ সভা অনুষ্ঠিত হয়। এতে যোগ দেন মানবতাবাদী নেত্রী মেধা পাটেকর, স্বামী অগ্নিবেশ, লেখিকা মহাশ্বেতা দেবী, কবি জয় গোস্বামী, নাট্যব্যক্তিত্ব বিভাস চক্রবর্তী প্রমুখ। তবে কংগ্রেসের কোনো নেতা এতে যোগ দেননি।
এত দিন জঙ্গলমহলে জনসভা করার ওপর রাজ্য সরকারের নিষেধাজ্ঞা জারি থাকলেও মমতার হুমকির পরিপ্রেক্ষিতে শেষ পর্যন্ত রাজ্য সরকার তাঁকে সেখানে সভা করার অনুমতি দেয়। কড়া নিরাপত্তার মধ্যে অনুষ্ঠিত হয় এই সভা।
প্রসঙ্গত, মমতার জনসভাকে সমর্থন জানায় মাওবাদী নেতা কিষানজি। এ ছাড়া মাওবাদীদের পুষ্ঠপোষকতায় গড়া ‘পুলিশি সন্ত্রাসবিরোধী জনগণের কমিটি’র পক্ষ থেকে সম্পাদক মনোজ মাহাতও এ সভার প্রতি সমর্থন জানান

No comments

Powered by Blogger.