শাভেজ-সান্তোস বৈঠক আজ

কলম্বিয়া ও ভেনিজুয়েলার প্রেসিডেন্টের দুই দেশের কূটনৈতিক বিরোধ নিষ্পত্তি করতে আজ মঙ্গলবার এক বৈঠকে মিলিত হওয়ার কথা। কলম্বিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় এ কথা জানিয়েছে। এদিকে ভেনিজুয়েলার প্রেসিডেন্ট হুগো শাভেজ কলম্বিয়ার নতুন প্রেসিডেন্ট জোয়ান মানুয়েল সান্তোসের সঙ্গে শান্তিপ্রক্রিয়ার অংশ হিসেবে তাঁদের সব বন্দীকে মুক্তি দিতে কলম্বিয়ার প্রতি আহ্বান জানিয়েছেন।
দুটি দেশের কূটনৈতিক বিরোধের ফলে এ অঞ্চলে সামরিক সংঘাতের আশঙ্কা সৃষ্টির পরিপ্রেক্ষিতে কলম্বিয়া ও ভেনিজুয়েলার প্রেসিডেন্ট আজ এক বৈঠকে মিলিত হবেন। বৈঠক কোথায় হবে, ঠিক করা না হলেও তা কলম্বিয়ার কোথাও অনুষ্ঠিত হবে। গতকাল রোববার বোগোটায় উভয় দেশের পররাষ্ট্রমন্ত্রীরা এই বৈঠকের সময়সূচি নির্ধারণ করেন। এতে দুই দেশের সম্পর্ক নিয়ে আলোচনা হবে। কলম্বিয়ার নতুন প্রেসিডেন্ট জোয়ান মানুয়েল সান্তোস গত শনিবার শপথ নেন।
ভেনিজুয়েলা গত ২২ জুলাই কলম্বিয়ার সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে। এর এক সপ্তাহ আগে মানুয়েল সান্তোসের পূর্বসূরি আলভারো ইউরিব কলম্বিয়ার রেভলুশনারি আর্মড ফোর্সেস অব কলম্বিয়া (ফার্ক) ও ন্যাশনাল লিবারেশন আর্মির (ইএলএন) প্রায় দেড় হাজার বামপন্থী বিদ্রোহীকে আশ্রয় দেওয়ার অভিযোগ আনেন ভেনিজুয়েলার বিরুদ্ধে। এই অভিযোগ অস্বীকার করে শাভেজ কলম্বিয়ার সঙ্গে তাঁর দেশের সীমান্ত এলাকায় অতিরিক্ত সৈন্য প্রেরণ করেন। কারাকাসে তিনি বলেন, পুরোনো সবকিছু ভুলে তিনি কলম্বিয়ার নতুন প্রেসিডেন্টের সঙ্গে কাজ করতে চান।

No comments

Powered by Blogger.