কাদায় উদ্ধারকাজ কঠিন হয়ে পড়েছে

চীনের উত্তর-পশ্চিমাঞ্চলীয় গনশু প্রদেশে ভূমিধস ও বন্যায় নিখোঁজ এবং আটকে পড়া মানুষকে উদ্ধারে জোর প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন সেনাবাহিনী ও উদ্ধারকর্মীরা। ভারী বর্ষণের কারণে ওই ভূমিধসে কমপক্ষে ১২৭ জন মারা গেছে এবং নিখোঁজ রয়েছে প্রায় এক হাজার ৩০০ জন।
গত শনিবার থেকে শুরু হওয়ার ভারী বৃষ্টির কারণে ভূমিধসে ঝকু কাউন্টির একটি গ্রাম পুরোপুরি কাদামাটির নিচে চাপা পড়ে গেছে। উদ্ধার ও ত্রাণকাজ চালানোর জন্য ওই তিব্বতি এলাকায় চার হাজারের বেশি সেনা, পুলিশ, উদ্ধারকর্মী ও চিকিৎসক পাঠিয়েছে কর্তৃপক্ষ। তবে রাস্তাঘাট ও ধ্বংসস্তূপের ওপর পুরো কাদার স্তর জমা হওয়ায় উদ্ধারকাজ কঠিন হয়ে পড়েছে। কোনো কোনো স্থানে রাস্তার ওপর দুই মিটার পুরো কাদা জমা হয়েছে। বাড়িঘর ডুবে আছে কাদার নিচে। ধ্বংস হয়ে গেছে সেতু ও রাস্তাঘাট।
প্রধানমন্ত্রী ওয়েন জিয়াবাও গত রোববার ক্ষতিগ্রস্ত এলাকা সফর করেন। এ সময় তিনি উদ্ধার ও ত্রাণকাজ দ্রুত করার জন্য উদ্ধারকর্মীদের প্রতি আহ্বান জানান।
জিয়াবাও বলেন, যারা ধ্বংসস্তূপের নিচে চাপা পড়েছে, তাদের জীবন রক্ষার জন্য এটা খুবই গুরুত্বপূর্ণ সময়। তিনি আরও বলেন, একজনকেও জীবিত অবস্থায় উদ্ধারের জন্য আশা যতক্ষণ আছে, ততক্ষণ উদ্ধারকাজ অব্যাহত থাকবে।
ঝকু কাউন্টির প্রধান দাইমুজিয়াংটাং বলেন, এখনো অনেক মানুষ আটকা পড়ে আছে। কিন্তু কাদার জন্য তাদের উদ্ধার করা কঠিন হয়ে পড়েছে।

No comments

Powered by Blogger.