আলজেরিয়াকে শেষ আটে তুলেছে অ্যাঙ্গোলা?

স্বাগতিক অ্যাঙ্গোলার সঙ্গে আফ্রিকান নেশনস কাপের শেষ আটে উঠেছে আলজেরিয়াও। তবে কেউ কেউ বলছেন, আলজেরিয়া ওঠেনি, তাদের আসলে শেষ আটে ওঠানো হয়েছে। আর সেই ওঠানোর কাজটা করেছে অ্যাঙ্গোলা। দু দলের শেষ গ্রুপ ম্যাচটি একমাত্র গোলশূন্য ড্র হলেই আলজেরিয়ার কোয়ার্টার ফাইনাল খেলা সম্ভব ছিল। পরশু লুয়ান্ডাতে হয়েছে সেটাই। এর পরই উঠেছে অমন কথা।
৫ পয়েন্ট নিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়েছে অ্যাঙ্গোলা। আলজেরিয়া ও মালির পয়েন্ট সমান ৪। গোল-ব্যবধানে আলজেরিয়াকে পেছনে ফেলেছে মালি। এর পরও যে আলজেরিয়া কোয়ার্টার ফাইনালে উঠল, এর কারণ মুখোমুখি লড়াইয়ে মালিকে ১-০ গোলে হারিয়েছিল তারা।
তবে আলজেরিয়া-অ্যাঙ্গোলা ম্যাচটি পাতানো ছিল কি না—এই বিতর্কে চাপা পড়ে গেছে বাকি সব। আলজেরিয়ার কোচ রাবাহ সাদানে অবশ্য উড়িয়ে দিয়েছেন এই অভিযোগ, ‘অ্যাঙ্গোলার সঙ্গে কোনো সমঝোতা হয়নি আমাদের। আমরা পাতানো খেলায় বিশ্বাস করি না। ১৯৮২ বিশ্বকাপে জার্মানি-অস্ট্রিয়া পাতানো ম্যাচ খেলায় আমাদের বাদ পড়তে হয়েছিল। আমি আবার জোর দিয়ে বলতে চাই, ফলটা পূর্ব নির্ধারিত ছিল না। দু দলই কোনো ঝুঁকি না নিয়ে খেলেছে। এটা ছিল একটা ট্যাকটিক্যাল ম্যাচ।’
মালি এটা বুঝতে চাইবে কেন? এরই মধ্যে কনফেডারেশনস অব আফ্রিকান ফুটবলের (সিএএফ) কাছে আনুষ্ঠানিকভাবে আপত্তি জানিয়েছে তারা। জানিয়েছে যথাযথ ব্যবস্থা নেওয়ার দাবিও।

No comments

Powered by Blogger.