পোশাকশিল্পে শ্রমিক কল্যাণের তাগিদ

চট্টগ্রামে এক গোলটেবিল বৈঠকে আলোচকেরা বলেছেন, দেশের পোশাকশিল্পে শ্রমিক কল্যাণের বিষয়টিকে গুরুত্বের সঙ্গে দেখতে হবে। কারণ সুযোগ-সুবিধা বাড়লে শ্রমিকের উত্পাদনশীলতা ও দায়িত্বশীলতা দুটোই বাড়বে।
নগরের একটি হোটেলে গতকাল মঙ্গলবার ‘পোশাকশিল্প ও সামাজিক দায়বদ্ধতা’ শীর্ষক গোলটেবিল বৈঠকে এসব কথা বলা হয়। বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতির (বিজিএমইএ) প্রথম সহসভাপতি নাসিরউদ্দিন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ইফতেখার উদ্দিন চৌধুরী। এতে সঞ্চালকের দায়িত্ব পালন করেন বিজিএমইএর সাবেক প্রথম সহসভাপতি মাহবুব আলী।
বৈঠকে বক্তব্য দেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সাদাফ নূরে ইসলাম, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ইন্দ্রজিত্ কুণ্ড, বিজিএমইএর সাবেক প্রথম সহসভাপতি এরশাদ উল্লাহ, সদস্য শওকত ওসমান, মো. মহিউদ্দিন, সাংবাদিক আলী হায়দার, এনজিওকর্মী শামসুন নাহার, জেসমিন সুলতানা, প্রদীপ কুমার বড়ুয়া, শ্রমিকনেতা সফর আলী প্রমুখ।
বক্তারা কর্মরত পোশাকশ্রমিকদের স্বাস্থ্য, শিক্ষা ও মাতৃত্বকালীন সুবিধাসহ নানা সামাজিক দায়বদ্ধতা পালনের কথা তুলে ধরেন। তাঁরা বলেন, এ শিল্পে বর্তমানে কর্মরত রয়েছেন প্রায় ৩৫ লাখ শ্রমিক-কর্মচারী।

No comments

Powered by Blogger.