ইসরাইলের অপরাজেয় থাকার ‘মিথ’ ভেঙে দিয়েছে সিরিয়া: জারিফ

ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ
ইসলামি প্রজাতন্ত্র ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ বলেছেন, ইহুদিবাদী ইসরাইলের সেনারা অপরাজেয় বলে যে মিথ বা কল্পকাহিনী তৈরি করা হয়েছিল সিরিয়ার জনগণ তা ভেঙে চুরমার করে দিয়েছে। 
তুরস্কের রাজধানী আংকারায় পৌঁছে সাংবাদিকদের সঙ্গে আলাপের সময় জাওয়াদ জারিফ একথা বলেছেন। বুধবার ইরানি প্রেসিডেন্ট ড. হাসান রুহানির সঙ্গে জাওয়াদ জারিফও আংকারায় ত্রিপক্ষীয় বৈঠকে যোগ দেবেন। বৈঠকে তুর্কি প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগান ও রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের যোগ দেয়ার কথা রয়েছে।
সিরিয়া ইস্যুতে জাওয়াদ জারিফ বলেন, “প্রথমত সবাই মেনে নেবেন যে, সিরিয়া সমস্যার সমাধান অবশ্যই রাজনৈতিক উপায়ে সমাধান করতে হবে; দ্বিতীয়ত- এই রাজনৈতিক সমাধান হতে হবে সিরিয়ার জনগণের অংশগ্রহণের মাধ্যমে।”
ইরানি পররাষ্ট্রমন্ত্রী বলেন, “ইহুদিবাদী ইসরাইল সিরিয়ার ওপর তার আগ্রাসী তৎপরতা অব্যাহত রেখেছিল কিন্তু সম্প্রতি আমরা দেখলাম ইসরাইলের অপরাজেয় থাকার মিথ ভেঙে দিয়েছে সিরিয়ার জনগণ।”
গত ১০ ফেব্রুয়ারি সিরিয়ার সামরিক বাহিনী ইসরাইলের একটি এফ-১৬ জঙ্গিবিমান ভূপাতিত করে। সিরিয়ার ওপর বোমা হামলা চালিয়ে ইসরাইলের ছয়টি বিমান ফেরার পথে সিরিয়ার ক্ষেপণাস্ত্র হামলার মুখে পড়ে এবং একটি জঙ্গিবিমান ভূপাতিত হয়।
সিরিয়ার ক্ষেপণাস্ত্র হামলায় ভূপাতিত ইসরাইলের এফ-১৬ বিমান

No comments

Powered by Blogger.