পশ্চিমের সঙ্গে ‘সর্বশেষ যুদ্ধে’ জড়াতে পারে রাশিয়া!

যুক্তরাজ্যে একজন সাবেক রুশ গুপ্তচরের ওপর নার্ভ এজেন্ট (বিষাক্ত গ্যাস) প্রয়োগের ঘটনায় রাশিয়ার সঙ্গে পশ্চিমা দেশগুলোর যুদ্ধ লেগে যেতে পারে এবং তা হবে ‘সর্বশেষ যুদ্ধ’।
যুক্তরাজ্যের সরকারি গণমাধ্যম বিবিসিকে দেয়া এক সাক্ষাৎকারে রুশ সেনাবাহিনীর সাবেক এক শীর্ষ জেনারেল এ আশঙ্কার কথা জানিয়েছেন।
বর্তমানে নিরাপত্তা বিষয়ক একটি আন্তর্জাতিক গবেষণা সংস্থার প্রধান লে. জেনারেল ইয়েভগেনি বুজনিস্কি বলেন, রাশিয়ার সঙ্গে পশ্চিমা দেশগুলোর সম্পর্ক এতটাই খারাপ হয়ে পড়েছে যে তা নিয়ে উদ্বিগ্ন হয়ে পড়ার যথার্থ কারণ রয়েছে।
তিনি বলেন, ‘পরিণতি শীতল যুদ্ধের চেয়ে অনেক খারাপ হতে পারে, এবং ফলাফল খুব খুব খারাপ হতে পারে...মানব ইতিহাসের সর্বশেষ যুদ্ধ লেগে যেতে পারে।’
জেনারেল বুজনিস্কি হুঁশিয়ারি দিয়ে বলেন, ‘দেয়ালে পিঠ ঠেকে যাওয়া রাশিয়া খুবই ভয়ঙ্কর।’
প্রসঙ্গত, ইংল্যান্ডের সলসবেরি শহরে গত মাসে স্বপক্ষত্যাগী এক সাবেক রুশ গুপ্তচর এবং তার মেয়েকে নার্ভ এজেন্ট প্রয়োগে হত্যাচেষ্টার জন্য সরাসরি রাশিয়াকে দায়ী করে যুক্তরাজ্য।
এরপর যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রসহ ২০টিরও বেশি ইউরোপীয় দেশ থেকে দেড়শতাধিক রুশ কূটনীতিককে বহিষ্কার করা হয়। পাল্টা জবাবে রাশিয়াও সমান সংখ্যক পশ্চিমা কূটনীতিককে বহিষ্কার করেছে।
শুধু ব্রিটেন বা আমেরিকা নয়, সারা বিশ্বের বহু দেশই তো সলসবেরির ঘটনায় রাশিয়ার সংশ্লিষ্টতা রয়েছে বলে বিশ্বাস করে- এমন প্রশ্নে জেনারেল বুজনিস্কি বলেন, ‘আপনারা যখন বিশ্বের কথা বলেন, তখন ইউরোপীয় ইউনিয়ন, যুক্তরাষ্ট্র এবং আর দু-একটি দেশের কথা বোঝান।’
এদিকে ব্রিটেনের সরকারি যে গবেষণাগারে (পোর্টন ডাউন ল্যাব) সলসবেরিতে প্রয়োগ করা নার্ভ এজেন্ট পরীক্ষা করা হচ্ছিল, তারা মঙ্গলবার বলেছে, নভিচক নামের ওই বিষাক্ত গ্যাস যে রাশিয়া থেকে এসেছিল তার প্রমাণ পাওয়া যায়নি।

No comments

Powered by Blogger.