আইফেলের আদলে নির্মিত ওয়াচ টাওয়ার উদ্বোধনের অপেক্ষায়

ভোলার চরফ্যাশন উপজেলায় উদ্বোধনের অপেক্ষায় রয়েছে ২২০ ফুট উচ্চতার ওয়াচ টাওয়ার। আইফেল টাওয়ারের আদলে নির্মিত টাওয়ারটি আগামী ১৬ জানুয়ারি দুপুর ২টায় রাষ্ট্রপতি মো: আবদুল হামিদ উদ্বোধন করবেন।

স্থানীয় সরকার মন্ত্রণালয়ের অর্থায়নে ও পৌরসভার বাস্তবায়নে টাওয়ারটি নির্মাণে ব্যয় হয়েছে প্রায় ২০ কোটি টাকা। শহরের প্রাণকেন্দ্র ফ্যাশন স্কয়ারের পাশে নির্মিত সুউচ্চ টাওয়ারটি উদ্বোধনের মধ্য দিয়ে এই অঞ্চলে পর্যটনের নতুন দিগন্ত উন্মোচিত হবে।

চরফ্যাশন পৌরসভার নির্বাহী প্রকৌশলী শামিম হাসান জানান, ১৬ তলাবিশিষ্ট টাওয়ারটির ডিজাইন করেছেন কামরুজ্জামান লিটন। ২০১৩ সালের ফেব্রুয়ারি মাসে এর নির্মাণ কাজ শুরু করা হয়।

মাটির ৭৫ ফুট নিচ থেকে ঢালাই-পাইলিং ফাউন্ডেশনের ওপর সম্পূর্ণ ইস্পাত দিয়ে নির্মিত টাওয়ারটি ৮ মাত্রার ভূমিকম্প সহনীয়। চারদিকে অ্যালুমিনিয়ামের ওপর রয়েছে ৫ মিলি ব্যাসের স্বচ্ছ গ্লাস। চূড়ায় ওঠার জন্য সিঁড়ির সঙ্গে ১৩ জন ধারণ ক্ষমতাসম্পন্ন থাকছে অত্যাধুনিক ক্যাপসুল লিফট।

স্থানীয় সংসদ সদস্য এবং পরিবেশ ও বন উপমন্ত্রী আব্দুল্লা আল ইসলাম জ্যাকব জানান, এই ওয়াচ টাওয়ারটি চরফ্যাশন তথা ভোলাকে আলাদা পরিচিতি এনে দেবে। টাওয়ারটি কেন্দ্র করে এই অঞ্চলের পর্যটন শিল্পের আরো বিকাশ লাভ করবে।

এদিকে ওয়াচ টাওয়ার উদ্বোধনের খবরে উচ্ছ্বসিত স্থানীয় বাসিন্দারা। তারা বলছেন, ওয়াচ টাওয়ার উদ্বোধনের মাধ্যমে একদিকে এ অঞ্চলের অর্থনীতি ও মানুষের জীবনযাত্রা বদলে যাবে। অন্যদিকে সরকারি খাতে রাজস্ব আয় বৃদ্ধি পাবে।

No comments

Powered by Blogger.