ফেসবুক থেকে বিনা মূল্যে কল!

সম্প্রতি ফেসবুকের মোবাইল অ্যাপ্লিকেশন ব্যবহার করে বিনা মূল্যে একে অপরের সঙ্গে কথা বলার একটি বিশেষ সুবিধা চালু হয়েছে। বর্তমানে কেবল যুক্তরাষ্ট্রের আইফোন ব্যবহারকারীরা এই বিশেষ সুবিধা ব্যবহার করতে পারবেন।
ফেসবুক মোবাইল অ্যাপের মেসেঞ্জার অংশ থেকে অনলাইনে থাকা অপর ব্যবহারকারীর সঙ্গে কথা বলা যাবে। তবে এটি ব্যবহার করতে হলে তারহীন ওয়াই-ফাই বা মোবাইল ফোন নেটওয়ার্কের মাধ্যমে ইন্টারনেটে যুক্ত থাকতে হবে। ফেসবুকের একজন মুখপাত্র জানিয়েছেন, প্রাথমিকভাবে তাঁরা আইফোনের জন্য অ্যাপ প্রকাশ চালু করছেন এবং ফেসবুকের অ্যান্ড্রয়েড এবং ব্ল্যাকবেরি সংস্করণের অ্যাপগুলোতেও এই বৈশিষ্ট্য সংযোজনের কাজ চলছে। মোবাইল ফোনে যাঁদের বেশিকথা বলতে হয়, তাঁদের সুবিধার কথা বিবোচনা করেই ফেসবুক এটি চালু করেছে।
ফেসবুক অ্যাপের মাধ্যমে আরেকজনের সঙ্গে কথা বলার জন্য প্রত্যেককেই আইফোনের মোবাইল অ্যাপের মাধ্যমে অনলাইনে থাকতে হবে। ডেস্কটপ বা অন্য মোবাইল অ্যাপের মাধ্যমে ফেসবুকে অনলাইনে রয়েছে এমন ব্যবহারকারীর সঙ্গে এই পদ্ধতিতে কথা বলা যাবে না। আবার ফেসবুক থেকে অপর কোনো ফোনেও কল করার ব্যবস্থা রাখা হয়নি এখানে। আগে ফেসবুকে স্কাইপের মাধ্যমে ভিডিও কল করার সুবিধা চালু ছিল। তবে এই ক্ষেত্রে মোবাইল থেকে মোবাইলে যোগাযোগের জন্য আলাদা প্রযুক্তি ব্যবহার করা হয়েছে। আইফোনের পাশাপাশি অন্যান্য অপারেটিং সিস্টেম ব্যবহারকারীরাও যেন এ সুবিধা ব্যবহার করতে পারেন, সে জন্য এই নতুন প্রযুক্তিটির মান উন্নয়নের কাজ করা হচ্ছে।
—বিবিসি অবলম্বনে নাসির খানস

No comments

Powered by Blogger.