রায়ের বিরুদ্ধে আপিল করবেন রানা

পাকিস্তানভিত্তিক জঙ্গিগোষ্ঠী লস্কর-ই-তৈয়বাকে সহায়তা এবং ডেনিশ পত্রিকায় হামলার ষড়যন্ত্রের দায়ে তাহাউর হোসেন রানাকে ১৪ বছরের কারাদণ্ড দিয়েছেন শিকাগোর একটি আদালত।
এ ছাড়া পরবর্তী পাঁচ বছর তাঁকে নজরদারিতে রাখারও নির্দেশ দেওয়া হয়েছে। এ রায়ের বিরুদ্ধে রানা আপিল করবেন বলে তাঁর অ্যাটর্নি পিটার ব্লেগান জানিয়েছেন।
সরকার ও বিবাদী উভয় পক্ষের কৌঁসুলিদের যুক্তি-তর্কের পর ডিস্ট্রিক্ট জজ হ্যারি ডি লিনেনওয়েবার রানার সাজা ঘোষণা করেন। বাদীপক্ষের কৌঁসুলিরা তাঁর ৩০ বছরের কারাদণ্ড চেয়েছিলেন। 'ডেনিশ পত্রিকায় হামলার পরিকল্পনা ছিল কাপুরুষোচিত'_বিচারক এ সিদ্ধান্তে আসার আগে দেড় ঘণ্টার বেশি ধরে বিতর্ক করেন আইনজীবীরা।
পিটার গতকাল শুক্রবার বলেন, 'আদালতের রায়ের বিরুদ্ধে দ্রুতই আপিল করব আমরা। যেসব তথ্য-প্রমাণের ওপর ভিত্তি করে তাঁকে (রানা) সাজা দেওয়া হয়েছে তা এবং বিচার কার্যক্রমকে চ্যালেঞ্জ করে আপিল করা হবে। সাজা কমানোর ব্যাপারে চেষ্টা করব কি না তা নিয়ে রানার সঙ্গে আলোচনা করব।' তিনি বলেন, আদালতের রায়কে সম্মান করেন তিনি। 'আদালত সঠিক রায় দিয়েছেন। তবে আমার আপত্তির জায়গা হচ্ছে রানার সাজার মেয়াদ নিয়ে।'
২০০৮ সালের ২৬ নভেম্বর মুম্বাইয়ে হামলা চালায় লস্কর। এতে বিদেশিসহ ১৬৬ জন নিহত হয়। সূত্র : পিটিআই।

No comments

Powered by Blogger.