বললেন স্বরাষ্ট্রমন্ত্রী- ‘পেপার সেপ্র’ নিয়ে কারও মত দেওয়ার অধিকার নেই

তরল গ্যাস ‘পেপার সেপ্র’ সম্পর্কে অন্য কারও মত দেওয়ার অধিকার নেই বলে মন্তব্য করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী মহীউদ্দীন খান আলমগীর। তিনি দাবি করেন, অবৈধ সমাবেশ দমনে বিশ্বব্যাপী আন্তর্জাতিক কনভেনশনে অনুমোদিত যেসব উপকরণ ব্যবহার করা হয়ে থাকে, সেসব উপকরণেরই একটি হলো পেপার সেপ্র।
কাজেই এ উপকরণ সম্পর্কে কোনো মত দেওয়ার অধিকার কারও নেই।
গতকাল শুক্রবার দুপুরে চাঁদপুরের কচুয়ায় একটি অনুষ্ঠানে যোগ দিতে এসে সাংবাদিকদের প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী এসব কথা বলেন।
স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘যখন নৈরাজ্য বন্ধ করার জন্য নিরাপত্তাকর্মীরা মাঠে যায়, তখন অবৈধ সমাবেশ দমন করতে নিশ্চয় ফুলের মালা নিয়ে যাবে না; বরং দমনের উপকরণ নিয়েই যাবে।’ মহীউদ্দীন খান আলমগীর কচুয়া বঙ্গবন্ধু ডিগ্রি কলেজে নবীনবরণ, কৃতী শিক্ষার্থীদের সংবর্ধনা, বৃত্তি প্রদান ও বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতার পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন।
আসকের উদ্বেগ: সাম্প্রতিক সময়ে বিভিন্ন আন্দোলন দমনে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর মানবদেহের জন্য ক্ষতিকর বিষাক্ত তরল গ্যাস ব্যবহার করার ঘটনায় উদ্বেগ ও তীব্র নিন্দা জানিয়েছে মানবাধিকার সংগঠন আইন ও সালিশ কেন্দ্র (আসক)।
দ্রুত এই গ্যাস ব্যবহার বন্ধ করার উদ্যোগ নিতে সরকারের প্রতি দাবি জানিয়ে আসকের এক বিবৃতিতে বলা হয়, বিশৃঙ্খলার ভয় দেখিয়ে এই তরল গ্যাস ব্যবহারের বৈধতা দেওয়ার চেষ্টা কোনোভাবে সমর্থনযোগ্য নয়।

No comments

Powered by Blogger.