কোটচাঁদপুরে তুলার কারখানায় আগুন, পাঁচ কোটি টাকার ক্ষতি

ঝিনাইদহের কোটচাঁদপুরে সিলভী জিনিং নামে তুলা তৈরির একটি কারখানায় প্রায় পাঁচ কোটি টাকার মালামাল পুড়ে গেছে। এ সময় আগুন নেভাতে গিয়ে ওই কারখানার ছয় শ্রমিক আহত হন।
আহত ব্যক্তিরা হলেন কারখানার শ্রমিক ফিরোজ আহম্মদ, আজিম উদ্দিন, বিল্লাল হোসেন, আরিফুর রহমান, আবদুর রাজ্জাক ও পল্টু মিয়া। তাঁদেরকে কোটচাঁদপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়েছে।
আহত শ্রমিক আবদুর রাজ্জাক জানান, বুধবার রাত আনুমানিক ১১টার দিকে তিনি দেখতে পান গুদাম এলাকায় আগুন লেগেছে। কারখানায় তখন প্রায় দেড় শ শ্রমিক কাজ করছিলেন। এ সময় স্থানীয় লোকজন ও শ্রমিকেরা আগুন নেভানোর চেষ্টা করেন।
পরে কারখানার সামনে থাকা কোটচাঁদপুর ফায়ার সার্ভিস স্টেশনের কর্মীরা এসে আগুন নেভানোর চেষ্টা করে ব্যর্থ হন। এ কারণে কারখানা কর্তৃপক্ষ কালীগঞ্জ ও ঝিনাইদহ ফায়ার সার্ভিস স্টেশনের কর্মকর্তাদের বিষয়টি জানান। রাত একটার দিকে ওই দুই স্টেশনের কর্মীরা এসে আগুন নিয়ন্ত্রণে আনার চেষ্টা চালান। তাঁরা ১০ ঘণ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনেন। তবে এই সময়ের মধ্যে কারখানার তিনটি গুদামে রাখা তুলা, ঝুট, তুলার বীজসহ অন্যান্য মালামাল পুড়ে যায়।
কারখানার চেয়ারম্যান তবিবর রহমান দাবি করেন, আগুনে তাঁদের প্রায় পাঁচ কোটি টাকার মালামাল পুড়ে গেছে।
ঝিনাইদহ ফায়ার সার্ভিস স্টেশনের স্টেশন কর্মকর্তা রুহুল আমিন জানান, অগ্নিকাণ্ডের খবর পেয়ে তাঁরা দ্রুত সেখানে যান। কিন্তু কাপড় ও কাপড়জাতীয় দ্রব্যে আগুন লাগায় আগুন নিয়ন্ত্রণে আনতে অনেক সময় লেগেছে। প্রায় ১০ ঘণ্টা চেষ্টার পর গতকাল বৃহস্পতিবার সকাল নয়টার দিকে আগুন পুরোপুরি নিয়ন্ত্রণে আসে। বিদ্যুতের শর্টসার্কিট থেকে আগুনের সূত্রপাত হয়েছে বলে জানান তিনি।

No comments

Powered by Blogger.