বাজারদর- বাজারভেদে দামে পার্থক্য, বেড়েছে আলুর দাম

রাজধানীর মালিবাগ কাঁচাবাজারে গতকাল শুক্রবার সকালে প্রকারভেদে প্রতি কেজি শিম ৫০ থেকে ৬০ টাকা দরে বিক্রি হয়েছে। একই সময়ে সামান্য দূরের মগবাজারের মধুবাগ বাজারে ক্রেতারা শিম কিনেছেন কেজিপ্রতি ৪০ থেকে ৪৫ টাকায়।
টমেটো ও গাজর মালিবাগ বাজারে প্রতি কেজি যথাক্রমে ৭০ ও ৪০ টাকায় কিনেছেন ক্রেতারা। মধুবাগ বাজারে এসব বিক্রি হয়েছে যথাক্রমে ৬০ ও ৩০ টাকা দরে।
এভাবে বিভিন্ন রকম সবজিতেই এ দুই বাজারে দামের পার্থক্য ছিল। এ বিষয়ে মালিবাগ বাজারের বিক্রেতাদের দাবি, তাঁদের সবজি টাটকা, ভালো ও ফরমালিনমুক্ত। ওই বাজারের সবজি বিক্রেতা মজিবর বলেন, প্রতিদিন সকাল আটটার মধ্যে সবজির ফরমালিন পরীক্ষা করা হয়। মাছ পরীক্ষা করা হয় ভোর পাঁচটা থেকে।
বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশনের (এফবিসিসিআই) উদ্যোগে মালিবাগ কাঁচাবাজারকে ফরমালিনমুক্ত ঘোষণা করা হয়েছে কয়েক মাস আগে। ফরমালিনমুক্ত ঘোষণা হওয়ায় দামের ওপরও কিছু প্রভাব পড়েছে বলে মনে করেন কোনো কোনো ক্রেতা। তবে বাজারের সামনে থাকা পণ্য তালিকার বোর্ডে উল্লেখ করা দামের সঙ্গে বেশির ভাগ পণ্যের দামেরই মিল পাওয়া যায়নি। যেমন: বোর্ডে প্রতি কেজি দেশি মসুর ডালের দাম লেখা ছিল ১৪০ টাকা। কিন্তু বোর্ডের কাছেই দোকানে তা বিক্রি হয়েছে ১৪৫ টাকা কেজি। দেশি পেঁয়াজের দাম তালিকায় প্রতি কেজি ৩২ টাকা লেখা থাকলে বিক্রি হয়েছে ৩৫ টাকায়। মধুবাগ বাজারে দেশি পেঁয়াজ ৩২ টাকা কেজি বিক্রি হয়েছে। গড়পড়তায় গত সপ্তাহের মতোই রয়েছে পেঁয়াজের দর। নতুন আলু মালিবাগে ৩৫ টাকা চাওয়া হলেও মধুবাগে ৩২ টাকায় বিক্রি হয়েছে। তবে গত সপ্তাহে গড়ে তা ৩০ টাকা ছিল। অর্থাৎ আলুর দাম বেড়েছে।
কাঁচামরিচের দামও প্রায় অপরিবর্তিত। মালিবাগে ১০০ টাকা কেজি হলেও মধুবাগে মিলেছে ৮০ টাকায়। অন্য কয়েকটি বাজারেও ছিল ৮০ টাকা। গত সপ্তাহে হাতিরপুল ও কারওয়ান বাজারে প্রতি কেজি কাঁচা মরিচ ৮০ টাকা ছিল। সবজিসহ বিভিন্ন পণ্যে দামের ক্ষেত্রে বাজারভেদে গত সপ্তাহের চেয়ে তেমন পার্থক্য নেই।
মালিবাগ, মধুবাগ এবং আরও কয়েকটি বাজারে দেশি ও আমদানি করা আদার দাম একই, ৮০ টাকা কেজি। ভোজ্যতেলের পাঁচ লিটারের বোতল কোম্পানিভেদে ৬৫৫ থেকে ৬৬৫ টাকায় বিক্রি হয়েছে।
মালিবাগ বাজারে আয়তনভেদে রুই মাছ ২৫০ থেকে ৫৫০ টাকা কেজি, মলা মাছ ৪০০ থেকে ৬০০ টাকা কেজি দরে বিক্রি হয়।
মধুবাগ বাজারের পণ্যের দামের সঙ্গে মিল দেখা গেল বেশ দূরের আশকোনা হাজি ক্যাম্প বাজারের। ওই বাজারেও শিম ৩৫ থেকে ৪০ টাকা, গাজর ৩০ টাকা, কাঁচা মরিচ ৮০ টাকা কেজি দরে বিক্রি হয়। তবে এই বাজারে দেশি রসুন ৪৫ টাকা হলেও মধুবাগে ছিল ৫০ টাকা।

No comments

Powered by Blogger.