নাটকের কথা

বৈধ নাটকটির কাহিনী গড়ে উঠেছে একটি গ্রামের সুন্দরী মেয়েকে নিয়ে, মেয়েটির নাম তানিয়া। গ্রামের সহজ সরল দরিদ্র পরিবারের মেয়ে তানিয়া তার বাবা মারা যাওয়ার পর গ্রামের একশ্রেণীর মানুষের কুনজরে পড়ে এবং বিভিন্নভাবে তাকে প্রবঞ্চনা করে।
তখন তানিয়ার মা তানিয়াকে কোনভাবেই রৰা করতে না পেরে তার আত্মীয় রউফ মিয়ার কাছে মেয়েকে রৰা করার জন্য নিয়ে আসে। রউফ মিয়া গ্রামের একজন সম্মানিত ব্যক্তি। তার স্ত্রী আর একটি মাত্র মেয়েসনত্মান তারা সড়ক দুর্ঘটনায় এক সঙ্গে মারা যায়। তারপর রউফ মিয়া একা হয়ে পড়ে আর তার মেয়ের জামাই মিলনও বিদেশ চলে যায়। সে জন্য সে তানিয়াকে রাখার জন্য রাজি হয়। কিন্তু সমাজ এবং গ্রামের মানুষের কাছ থেকে রৰা পাওয়ার জন্য সে সবার কাছে পরিচয় দেয় তানিয়া তার বিবাহিত স্ত্রী। এর কিছুদিনের মধ্যে রউফ মিয়ার জামাই মিলন
বিদেশ থেকে চলে আসে এবং রউফ মিয়া তাকে তার বাড়িতে আশ্রয় দেয়। এভাবে চলতে চলতে এক সময় তানিয়া জামাই মিলনকে পছন্দ করা শুরম্ন করে, কিন্তু জামাই মিলন তানিয়াকে এড়িয়ে চলে। পরে বিষয়টা গ্রামবাসীর নজরে পড়ে এবং একদিন গ্রামের চেয়ারম্যান রউফ মিয়ার বাড়ি এসে রউফ মিয়াকে বিষয়টা জানায় এবং শাসিয়ে যায়। অবশেষে রউফ মিয়া অসুস্থ হয়ে পড়ে এবং চারপাশের চাপ সহ্য করতে না পারায় সে জামাইকে সত্যি ঘটনাটি বলতে বাধ্য হয় যে, তানিয়া তার বিবাহিত স্ত্রী নয়, সমাজ এবং গ্রামের মানুষের ভয়ে তানিয়া তার স্ত্রী পরিচয় দিতে বাধ্য হয়। এর পর রউফ মিয়া নিজে মিলন ও তানিয়ার মিলন ঘটায় এবং তানিয়ার প্রেমকে বৈধ ঘোষণা করে। ঘটনাটির মূল চরিত্র অভিনয় করেছেন_ সিদ্দিকুর রহমান, ড. ইনামুল হক, মৌসুমী বিশ্বাস, মোঃ সামিম ও নূপুর।

No comments

Powered by Blogger.