ল্যারি পেজের স্বপ্ন!

গুগলের প্রধান নির্বাহী ল্যারি পেজ তাঁর প্রতিষ্ঠানে ১০ লাখ কর্মীর কাজের ক্ষেত্র তৈরির স্বপ্ন দেখেন। সম্প্রতি উইয়ার্ড ম্যাগাজিনকে দেওয়া এক সাক্ষাত্কারে গুগলের সহ-প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী ল্যারি পেজ বলেন,
বিশ্বের সবচেয়ে উদ্ভাবনী প্রতিষ্ঠান হিসেবে গুগলকে ১০ লাখের বেশি কর্মীর একটি প্রতিষ্ঠান হিসেবে দেখতে চান তিনি। বর্তমানে গুগলে ৬০ হাজারের মতো কর্মী রয়েছে।
ল্যারি জানিয়েছেন, আমরা যদি অনেক বেশি মানুষের কর্মসংস্থান করতে পারি, তাহলে অবস্থার অনেক পরিবর্তন হতে পারে। গুগলের জন্য ১০ লাখ কর্মী গুরুত্বপূর্ণ না হলেও অধিকতর মানুষের কর্মসংস্থান সৃষ্টি করা যায় এমন প্রতিষ্ঠান তৈরি করার স্বপ্ন দেখেন তিনি।
তথ্য প্রযুক্তির ক্ষেত্রে অন্যতম শীর্ষ প্রতিষ্ঠান হিসেবে গুগল, অ্যাপল, আমাজন, ফেসবুক মিলিয়ে মাত্র দেড় লাখ মানুষের কর্মসংস্থান হয়েছে। অথচ এই প্রতিষ্ঠানগুলোর আর্থিক মূল্য এক ট্রিলিয়নের বেশি। অথচ ওয়ালমার্ট ও ম্যাকডোনাল্ডে প্রায় ৪০ লাখ মানুষ কাজ করেন।
ল্যারি পেজ তাঁর এক সাক্ষাত্কারে ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গেরও সমালোচনা করেন। ফেসবুক বিভিন্ন পণ্য নিয়ে ব্যবহারকারীদের জন্য ভালো নয় বরং খারাপ কিছু করছে বলেই এই প্রথম প্রকাশ্যে সমালোচনা করলেন ল্যারি পেজ।
গুগলের সামাজিক যোগাযোগের ওয়েবসাইটের ব্যবহার নিয়ে নিজের সন্তুষ্টির কথাও জানিয়েছেন গুগলের সহ-প্রতিষ্ঠাতা।

No comments

Powered by Blogger.