খান সারওয়ার মুরশিদের চেহলাম অনুষ্ঠিত

বরেণ্য শিক্ষাবিদ খান সারওয়ার মুরশিদের চেহলাম গতকাল বৃহস্পতিবার অনুষ্ঠিত হয়েছে। এ উপলক্ষে গতকাল দুপুরে মরহুমের ধানমন্ডির সাতমসজিদ রোডের বাসায় দোয়া মাহফিলের আয়োজন করা হয়।
মুক্তিযুদ্ধ, ছয় দফা, ভাষা আন্দোলনসহ বাংলাদেশের সব রাজনৈতিক ও সাংস্কৃতিক আন্দোলনে সামনের সারিতে ছিলেন শিক্ষাবিদ খান সারওয়ার মুরশিদ। ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, পোল্যান্ড ও হাঙ্গেরির রাষ্ট্রদূত, জাতীয় পরিকল্পনা কমিশনের সদস্যসহ নানাবিধ দায়িত্ব পালন করেছেন খান সারওয়ার মুরশিদ। তিনি ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) চেয়ারম্যান ছিলেন।
গুণী এই মানুষটি ৮৮ বছর বয়সে গত ৮ ডিসেম্বর হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। খান সারওয়ার মুরশিদ শারীরিকভাবে আমাদের মাঝে নেই। কিন্তু তিনি আছেন বোধে, চেতনায়-মননশীলতায়। আছেন শিক্ষার ধ্রুপদি আলোয়। আছেন সাংস্কৃতিক পরিমণ্ডলের প্রতিরোধের পরিচর্যায়। খান সারওয়ার মুরশিদের মেয়ে শারমীন মুরশিদ গতকাল প্রথম আলোকে বলেন, ‘গতকাল বৃহস্পতিবার দুপুর ১২টা থেকে তিনটা পর্যন্ত ধানমন্ডির সাতমসজিদ রোডের বাসায় বাবার চেহলাম ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। কাল শনিবারও কর্মসূচি রয়েছে।’

No comments

Powered by Blogger.