কবিতা- ভালোবাসো এবং বাসো by আনিসুল হক

আমীর খসরু (১২৫৩-১৩২৫) দিল্লির সুলতানদের সভাকবি ছিলেন। তিনি ছিলেন নিজামউদ্দিন আউলিয়ার শিষ্য। তিনি কাওয়ালির জনক ও ইমন রাগের প্রবক্তা। তাঁর কবিতায় তিনি প্রেমের বার্তা প্রচার করেছেন, সুফিবাদীরা যা করতেন। তাঁর কবিতায় পাই, ‘আমাদের জাহাজে যদি কোনো পাইলট না থাকে, দরকার নাই, কারণ খোদা আমাদের মধ্যেই আছেন। ডাক্তার, তুমি দূরে থাকো, এ হলো প্রেম রোগ, আমার প্রেমাস্পদকে কাছে এনে দিলেই কেবল আমি সুস্থ হয়ে উঠব।’ সুফিবাদীরা ঈশ্বরপ্রেমকেই নানা প্রতীকের মাধ্যমে প্রকাশ করতেন। যেমন তাঁরা যে সুরার কথা বলতেন, এটা প্রচলিত অর্থের সুরা নয়। এটা হলো, ঈশ্বরের প্রতি প্রেম।

ভোরের পল্লবে দু ফোঁটা অশ্রু
আমাকে ডাক দেন আমীর খসরু।

রামুর বুক চিরে উপড়ে ফেলা হূৎ
আগুন জ্বলে বনে, জ্বলছে সম্বিৎ

পুড়ছে ভগবান, পুড়ছে লোকালয়
এতটা হিংস্রতা, এতটা নিহূদয়

সীমানা ওপারেও দগ্ধ মানবতা,
মানুষ পুড়ে যায়, শিশুর কোমলতা
শিশুর হাসি পোড়ে শিশুর কান্না
তবে কি ভালোবাসা এখানে আর না

বন্যা বহে দেয় ভূগোলে অশ্রু
প্রেমের সুধা পিয়ে ডাকেন খসরু

বলেন ভালোবাসি ডুবেছি প্রেমেতেই
এ জলে সেই বাঁচে যেজন ডুবেছেই
যেজন সাঁতরায় সেজন ডুবে মরে
সাঁতার জানো না হে, তুমি তো গেলে ত’রে।

নিজাম আউলিয়া বলেন ভালোবাসো,
আমীর খসরুও বলেন, ভালোবাসো
ইমন রাগ ফোটে সান্ধ্য নীলিমায়
খসরু বেহালায়, বলেন ওরে আয়

বুকেতে টেনে নাও, প্রেমের সুরা পিয়ে
পৃথিবী ঢেকে দাও ভালো ও বাসা দিয়ে
তোমার তরণীতে বুঝিবা মাঝি নাই
ওপরে খোদা আছে ওপরে আছে সাঁই

যেজন সেই রূপে মজেছে একবার
তাকে কে ডোবাবে রে, সেজন হবে পার

প্রেমের ব্যাধি যাকে গ্রস্ত করে রাখে
হাকিম কোবরেজ সারাতে পারে তাকে?
দূরো হে ডাক্তার, তোমার কাজ নয়,
প্রেমের রোগেশোকে প্রেমেই কাজ হয়—
প্রেমাস্পদে তার শয্যা পাশে আনো
পাবে সে আরোগ্য, পাবে সে নির্বাণও

চতুর্দিকে আজ এত যে অশ্রু
দুচোখ মুছে দেন আমীর খসরু

খোদার প্রেমে তিনি এতই দিওয়ানা
বলেন দূরে রাখো মুসলমানিয়ানা
বলেন দূরে রাখো হিন্দু বন্ধনী
দুচোখে পরে রাখো প্রেমের অঞ্জনই।

ভূগোল জুড়ে আজ এতটা ক্রোধ রূঢ়
ইমন রাগ কই আমীর খসরু

সূর্য ডোবে পাটে, আকাশে লাল মেঘ
পাখিরা ফেরে ঘরে, কোথাও উদ্বেগ
ইমন ফুটে ওঠে বেহাগে তবলায়
শিশির জমে ঘাসে, ডাকে সে ইশারায়

ভালোবাসাই পারে ভালোকে বাসতে
ভালোবাসাই পারে হিংসা নাশতে
আঘাত যদি পাও যদি প্রত্যাখ্যান
তবুও ভালোবাসা হোক না ধ্যানজ্ঞান

ভালোকে বাসা দিয়ে যদি বা ঠকে যাও
তবুও জিৎ এ যে, হূদয় ঢেলে দাও

এত যে টর্নেডো বাগান ধ্বস্ত
তবুও ভালোবাসি জোছনাগ্রস্ত

আঘাত করো যদি বিষাল কাঁটা দিয়ে
বলব ভালোবাসি, সুখী কি হলে প্রিয়ে?

বলো না যাই কেন, বলব একথাই
প্রেম ও ভালোবাসা দাওয়াই একটাই

আমাকে ঘৃণা করো? তবুও ভালোবাসি
মারবে নিষ্ঠুর। প্রেমেতে তবু হাসি।

চতুর্দিকে আজ এতটা অশ্রু
প্রেমেতে ডুবে রন আমীর খসরু

ধ্বংসযজ্ঞতে দুনিয়া দেউলিয়া
প্রেমের সুরা ঢালে নিজাম আউলিয়া
সে সুরা পান করে আমীর খসরু
মাতাল হয়ে যায় আনন্দশ্মশ্রু

আঘাত যত পাও ততই ভালোবাসো
যতই দূরে ঠেলে ততই কাছে আসো
যতই রটিয়েছে সর্বনাশশিখা
হূদয়ে প্রেম জ্বলে কপালে প্রেমটিকা

প্রেমের মজমায় নিজেকে ভুলে যাও
প্রেমের সুরালোকে দুনিয়া ঢেকে দাও

ভালোবাসার পর আঘাত যদি আসে
প্রিয়র প্রণীত তা, হূদয় তাই হাসে

তোমরা চলে যাও যেখানে চায় দিলে
এখানে আমি রব, প্রেমের মঞ্জিলে
তোমরা চলে যাও যতটা লাভ নিতে
প্রোথিত রব আমি প্রেমের সমাধিতে

বলো না যাই কেন, বলব ভালোবাসি
মারো বা কাটো যত, জবাব ভালোবাসি
আমাকে ত্যাগ করো, বলব, ভালোবাসি
আমাকে জ্বেলে মারো, বলব ভালোবাসি

আমার ছাই থেকে জাগবে শ্যামফুল
আমার গোর থেকে ফুটবে কচিপাতা
বলবে ভালোবাসি, বলবে, ভালোবাসো
চতুর্দিকে শুধু ভালোবাসাই পাতা

আকাশে এত আলো, বলছে, ভালোবাসো,
আকাশে এত মেঘ, বলছে, কাছে আসো

দুচোখে পরেছি যে প্রেমের অঞ্জন
আমাকে দোষ দিয়ো, দিয়ো বা গঞ্জন

লোকটা ছিল খুব বাজে অসামাজিক
কিন্তু প্রেমে তার আস্থা ছিল ঠিক

বেসেই ভালো ঠিক লোকটা মরল
ভালোবাসানলেই কেবল জ্বলল

মরতে হবে জানি প্রেমেই মরা ভালো
প্রেমের নীলাভায় পৃথিবী করে আলো

চতুর্দিকে আজ এত যে অশ্রু
আমাকে প্রেম কহে আমীর খসরু
প্রেমেরই আমরেতে আমিও দিওয়ানা
তোমাকে ভালোবাসি বলতে ভাবব না
শুরুতে প্রেম ছিল শেষেও প্রেম ধ্রুব
প্রেমেই জয় আর প্রেমেই পরাভব
প্রেমেই শ্বাস নিই প্রেমেই শ্বাস ছাড়ি
প্রেমেই খাই পরি প্রেমেই ঘরবাড়ি

এবং ভালোবাসো আবার ভালোবাসো
যদিও ভালোবাসো তবুও ভালোবাসো
সর্বনাশাদের এভাবে সব নাশো
ঘৃণার বিপরীতে আবারও ভালোবাসো।

ঘটুক যাই আমি বাসব শুধু ভালো
ঠকি বা জিতি আমি বাসব শুধু ভালো
তোমরা বোকা বোলো পাগল নামে ডেকো
প্রেমেই মরে আছি এ কথা মনে রেখো।

দুচোখে পরে আছি প্রেমের অঞ্জন
প্রেমেই পাই তাকে যিনি নিরঞ্জন

পুড়ছে মন্দির পুড়ছে লোকালয়
প্রেমের জলে নিভে একদা হবে জয়
ঘৃণার বিনিময়ে দিয়ে যা ভালোবাসা
জগতে প্রেম ধ্রুব, ধ্রুব যে তাই আশা।

বক্ষে ঘৃণা নিয়ে ওরা কী করে বাঁচে,
ভালোবাসার টানে ওদের নাও কাছে।
পৃথিবী দুনয়ানে দুফোঁটা অশ্রু
প্রেমের ছোঁয়া দিই আমি ও খসরু।

No comments

Powered by Blogger.