পাইথন এবং আরও পাইথন

শেষ পর্ব
গত পর্বগুলোতে আমরা চেষ্টা করেছি পাইথনের মাধ্যমে প্রোগ্রামিংয়ের বিভিন্ন বিষয় সম্পর্কে ধারণা দিতে। পর্বগুলোতে প্রোগ্রামিংয়ের মৌলিক ধারণা থেকে শুরু করে অনেক জটিল বিষয় সম্পর্কেও বলা হয়েছে।
ভালো প্রোগ্রামিং দক্ষতা অর্জনের জন্য দরকার অনুশীলন এবং অধ্যয়ন। তাই আজকের পর্বে পাইথন সম্পর্কিত কিছু ওয়েব ঠিকানা সম্পর্কে বলব। এসব দ্বারা নতুন যাঁরা প্রোগ্রামিং করছেন, তাঁরা উপকৃত হবেন। এ ছাড়া যাঁদের বেশ অভিজ্ঞতা রয়েছে, তাঁরা আরও অনেক বিষয় নিয়ে জানতে পারবেন।
http://interactivepython.org/courselib/static/thinkcspy/index.html সাইটটিতে আপনি একদম সহজ বিষয়গুলো থেকে শুরু করে অনেক কঠিন বিষয়ের বিস্তারিত ব্যাখ্যা এবং উদাহরণ পাবেন। সবচেয়ে আকর্ষণীয় বিষয় হচ্ছে, আপনি সাইটের মধ্যেই কোড অনুশীলন করতে পারবেন। এ ছাড়া ছোট ছোট কুইজের ব্যবস্থা রয়েছে আপনার জ্ঞানকে ঝালিয়ে নেওয়ার জন্য। যাঁরা কম্পিউটার বিজ্ঞান বিষয়ে পড়ছেন বা পড়তে আগ্রহী, তাঁদের জন্য অ্যালগরিদম একটি গুরত্বপূর্ণ বিষয়। http://cs.anu.edu.au/~ Alistair.Rendell/Teaching/apac_comp3600/ সাইটে বিভিন্ন অ্যালগরিদম এবং পাইথনে তাদের ব্যবহার দেওয়া আছে। এ ছাড়া যাঁরা অনলাইনে অনুশীলন করতে আগ্রহী, তাঁরা http://shell.appspot.com/ এবং http://ideone.com/ সাইট দুটি দেখতে পারেন। সাইট দুটিতে আপনি কম্পিউটারে পাইথন ইনস্টল না করেও অনুশীলন করতে পারবেন। এ ছাড়া www.checkio.org/ সাইটটি থেকে ঘুরে আসতে পারেন মজার মজার সব পাইথনবিষয়ক সমস্যার জন্য। পাইথনবিষয়ক Think Python How to Think Like a Computer Scientist এই বইটি বিনা মূল্যে নামিয়ে নিতে পারেন এই ঠিকানা থেকে www.greenteapress.com/thinkpython/thinkpython.pdf এবং A Byte of Python বইটি http://files.swaroopch.com/python/byte_of_python.pdf সাইট থেকে নামাতে পারেন। শেষ করার আগে এক লাইনের একটি কোড: import this লিখুন পাইথনে, তাহলে দেখতে পাবেন সুন্দর একটি লেখা আপনার স্ক্রিনে।
—মাহ্দী ইসলাম
islam.mahdi@gmail.com

No comments

Powered by Blogger.