আমানত শাহ্ লুঙ্গি অলিম্পিক আপডেট-বোল্টের অমর কীর্তিতে শেষ হলো অলিম্পিক by মাসুদ পারভেজ

প্রশ্নের জবাব প্রশ্নেই দিলেন উসাইন বোল্ট! ২০০ মিটারে অলিম্পিক সোনা ধরে রাখার পরপরই নিজেকে জীবন্ত কিংবদন্তি ঘোষণা করেছিলেন। কিন্তু আন্তর্জাতিক অলিম্পিক কমিটির (আইওসি) প্রেসিডেন্ট জ্যাক রগে তা মানতে চাইছিলেন না। এ বিষয়ে বোল্ট নিজে কী বলেন, তা জানতে চাওয়াটা তাই অবধারিতই ছিল।


৪x১০০ মিটার রিলে দৌড়ে সোনা জেতার প্রতিক্রিয়া জানাতে সংবাদ সম্মেলনে এসেই পড়লেন সেই প্রশ্নের মুখে। আরেকটা প্রশ্নেই জবাবটা দিতে চাইলেন, 'প্রশ্ন দিয়েই জবাবটা দিতে চাই আমি। ওনাকে (আইওসি প্রেসিডেন্ট) গিয়েই জিজ্ঞেস করুন না, কিংবদন্তি হতে হলে আর কী কী করতে হবে আমাকে?'
যা করেছেন, অনেকের দৃষ্টিতে তা কিংবদন্তি হওয়ার জন্য যথেষ্ট। লন্ডন অলিম্পিকের ট্র্যাক অ্যান্ড ফিল্ডের অন্যতম সফল চরিত্র মো ফারাহই যেমন। ১০ ও ৫ হাজার মিটার দৌড়ের 'ডাবল' জেতা এ ব্রিটিশ অ্যাথলিট তো বলেই ফেললেন, 'বোল্টের মতো কিংবদন্তি আমরা আর দেখব না।' সেই যে ২০০৪ সালে এথেন্সে ২০০ মিটার স্প্রিন্টের হিট থেকে বাদ পড়েছিলেন, এর পর আর কখনোই অলিম্পিকে ব্যর্থতার মুখ দেখেননি এ জ্যামাইকান। চার বছর আগে বেইজিং অলিম্পিকে তাঁর তিন ইভেন্টেই (১০০ ও ২০০ মিটার স্প্রিন্ট এবং ৪১০০ মিটার রিলে) বিশ্বরেকর্ড গড়ে 'ট্রেবল' জিতেছিলেন। এবারও সেই তিন ইভেন্টেই সোনা জেতায় হয়ে গেল 'ডাবল ট্রেবল'ও। দলীয় এ ইভেন্টে জ্যামাইকার জয়ে পূর্ণ হলো লন্ডন অলিম্পিকও।
এতদিন একটা অপূর্ণতা রয়েই গিয়েছিল। ১০০ ও ২০০ মিটারের ব্যক্তিগত ইভেন্টে বোল্ট তাঁর শ্রেষ্ঠত্ব বজায় রেখেছিলেন ঠিক, কিন্তু গতবারের মতো নতুন নতুন রেকর্ডের জন্ম দিয়ে নয়। ১০০ মিটারে নতুন অলিম্পিক রেকর্ড গড়ে দ্রুততম মানবের মুকুটটা নিজ মাথায়ই রেখেছেন, কিন্তু সেটা তো আর বিশ্বরেকর্ড ছিল না। সে জন্য ২০০ মিটারের অপেক্ষাও ফুরিয়েছে রেকর্ড ছাড়াই। কাজেই তাঁর একটা বিশ্বরেকর্ড গড়াই বাকি ছিল কেবল লন্ডনে। ৪১০০ মিটার রিলে দৌড়ের পর হয়ে গেল সেটাও। নেসটা কার্টার, মাইকেল ফ্রেটার ও ইয়োহান ব্লেকদের নিয়ে দৌড়ে বাকি থেকে যাওয়া বিশ্বরেকর্ডটা গড়তে সময় লাগল ৩৬.৮৪ সেকেন্ড মাত্র। ২০০৯ সালে দক্ষিণ কোরিয়ার দায়েগু বিশ্বচ্যাম্পিয়নশিপে হওয়া এর আগের রেকর্ডটিও (৩৭.০৪) বোল্ট এবং তাঁর জ্যামাইকান সতীর্থদেরই গড়া। আগের বিশ্বরেকর্ডের সমান সময় নিয়ে রুপা জিতেছেন যুক্তরাষ্ট্রের ট্রেল কিমন্স, জাস্টিন গ্যাটলিন, টাইসন গে এবং রায়ান বেইলিরা।
যুক্তরাষ্ট্রের সঙ্গে রিলের এ লড়াইটা বোল্টের কারণেই অসম বলে মনে হচ্ছিল তাঁর জ্যামাইকান সতীর্থ মাইকেল ফ্রেটারের কাছে, 'উসাইনকে হারানোর কোনো উপায়ই ছিল না আসলে। আমি জানতাম যে উসাইনের হাতে যখনই ব্যাটনটা যাবে, তখনই সব কিছু শেষ।' তবে আরেক সতীর্থ ইয়োহান ব্লেকের কারণে আরো আগেই শিরোপায় নিজেদের সমাপ্তি দেখতে পাচ্ছিলেন বোল্ট, 'যখন দেখলাম টাইসনকে (তৃতীয় ল্যাপে) ছাড়িয়ে গেছে ব্লেক, তখনই বুঝে গেলাম যে আমরাই জিতছি। কারণ জানতাম বেইলি আমাকে পেছনে ফেলতে পারবে না কিছুতেই।' ব্লেকের কাছ থেকে ব্যাটনটা নিয়েই দেওয়া এক ভোঁ দৌড়ে ফিনিশিং লাইন পার। এবার শেষ ১০ মিটারে গিয়ে গতি কমিয়ে এদিক-ওদিক তাকানো বা আগাম উদ্‌যাপন শুরুর কোনো ব্যাপার ছিল না। বরং দৌড় শেষ করেই উদ্‌যাপনের শুরু। নুয়ে পড়ে ট্র্যাকে চুমু খেতেও দেখা গেল। কারণ ব্যাখ্যায় বলছিলেন, 'আমার কোচ বলছিলেন যে সাত নম্বর লেনটা আমাদের জন্য সৌভাগ্যের। এ একই লেনে আমি দু-দুবার দৌড়ানোর সুযোগ পেয়েছি। সে জন্যই ট্র্যাকে চুমু খাচ্ছিলাম। কারণ ওই লেন আমাদের একটা বিশ্বরেকর্ডও দিয়েছে।'
বোঝাই যাচ্ছে যে একটি বিশ্বরেকর্ডের জন্য তাঁর অপেক্ষাও কম ছিল না। সেটি এলো অলিম্পিকের একেবারে শেষ পর্যায়ে। কাল রাতে জমকালো সমাপনী অনুষ্ঠানের ঠিক আগের রাতে। যে বিশ্বরেকর্ডে বোল্ট যেমন পূর্ণ হলেন, তেমনি অলিম্পিকও তো। তাও আবার শেষের ঠিক আগে!

No comments

Powered by Blogger.