পাকিস্তানে বন্দি তালেবান নেতার সঙ্গে আফগান কর্মকর্তাদের বৈঠক

পাকিস্তানে বন্দি এক তালেবান নেতার সঙ্গে সাক্ষাৎ করেছেন আফগান কর্মকর্তারা। দুই দেশের জ্যেষ্ঠ কর্মকর্তারা বৈঠকের সত্যতা নিশ্চিত করেছেন। এ বৈঠক তালেবানের সঙ্গে আলোচনা শুরুর ক্ষেত্রে ইতিবাচক ভূমিকা রাখবে বলে মনে করা হচ্ছে।


আফগান প্রেসিডেন্ট হামিদ কারজাইয়ের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা রঙ্গিন স্পানতা জানান, দুই মাস আগে পাকিস্তানে বন্দি তালেবানের সাবেক সেকেন্ড ইন কমান্ড মোল্লাহ আবদুল ঘানি বারাদারের সঙ্গে সাক্ষাৎ করে আফগানিস্তানের একটি প্রতিনিধি দল। বারাদার করাচিতে ২০১০ সালে পাকিস্তানি বাহিনীর হাতে বন্দি হন। স্পানতা বলেন, 'আমরা মোল্লা বারাদারের সঙ্গে সাক্ষাৎ করেছি। শান্তি আলোচনার ব্যাপারে তাঁর মতামত জানতেই আমাদের প্রতিনিধি দল তাঁর সঙ্গে কথা বলে।' বেশ আগে থেকেই আফগান কর্মকর্তারা প্রকাশ্যে বারাদারের সঙ্গে সাক্ষাতের অনুমতি চেয়ে আসছিলেন। স্পানতার কথা থেকেই জানা গেল, তাদের মধ্যে এরই মধ্যে যোগাযোগ হয়েছে।
পাকিস্তানের প্রধানমন্ত্রী রাজা পারভেজ আশরাফের স্বরাষ্ট্র ও মাদক নিয়ন্ত্রণ উপদেষ্টা রেহমান মালিক বলেন, বারাদার সঙ্গে আফগান কর্মকর্তাদের দেখা করার বিষয়টি অনুমোদন করেছে পাকিস্তান। তিনি বলেন, 'আমরা আফগানিস্তানকে পূর্ণ সহযোগিতা করছি। আফগানিস্তানের শান্তি প্রক্রিয়া এবং শান্তি প্রতিষ্ঠার জন্য সব ধরনের সাহায্য দিচ্ছি আমরা।'
আফগানিস্তানে শান্তি প্রতিষ্ঠার ক্ষেত্রে পাকিস্তানকে অত্যন্ত গুরুত্বপূর্ণ হিসেবে বিবেচনা করা হয়। সূত্র : রয়টার্স।

No comments

Powered by Blogger.