ড. ইউনূস গ্রামীণ ব্যাংক নিয়ে দেশের জন্য ক্ষতিকর ॥ প্রচার চালাচ্ছেন

গ্রামীণ ব্যাংক ব্যবস্থাপনার বিষয়ে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, সরকার গ্রামীণ ব্যাংক দখল করতে চায় না। ড. ইউনূস অপ্রয়োজনীয় প্রচারণা চালাচ্ছেন। যেটা দেশের জন্য ক্ষতিকর। রবিবার রাজধানীর সিরডাপ মিলনায়তনে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) আয়োজিত এক সেমিনারে তিনি এসব কথা বলেন।


‘মহা হিসাব নিয়ন্ত্রকের কার্যালয়ে সুশাসনের চ্যালেঞ্জ : উত্তরণের উপায়’ শীর্ষক এক সেমিনারে বক্তব্য দেওয়ার সময় অর্থমন্ত্রী বলেন, ড. ইউনূস সঠিক কথা বলছেন না। তিনি বলছেন, সরকার গ্রামীণ ব্যাংক দখল করতে চায়। আমি প্রথম দিন থেকে বলে আসছি, সরকার গ্রামীণ ব্যাংক দখল করতে চায় না এবং এখনও পর্যন্ত দখল করেনি। তিনি আননেসেসারি ক্যাম্পেন চালাচ্ছেন। ইটস হার্মফুল ফর কান্ট্রি।
অর্থমন্ত্রী বলেন, মুহাম্মদ ইউনূস গ্রামীণ ব্যাংক থেকে চলে যাওয়ার পর প্রতিষ্ঠানটি এখন সবচেয়ে ভাল অবস্থায় আছে। ইউনূস যাওয়ার পর গ্রামীণ ব্যাংক বন্ধ হয়ে গেছে এ রকম প্রপাগান্ডা চালানো হচ্ছে। কিন্তু গত ১০ বছরের মধ্যে গ্রামীণ ব্যাংকের এখন হাইয়েস্ট টাইম।
তিনি বলেন, গ্রামীণ ব্যাংক পরিচালনায় এমন আইন করে রাখা হয়েছিল যে, একজন ব্যক্তি সারাজীবন ব্যবস্থাপনা পরিচালক থাকবেন, এই আইন সরকার সংশোধন করেছে। ব্যাংক দখলের জন্য করা হয়নি।
সেমিনারে বক্তব্য দেয়ার সময় দেশে ক্ষুদ্র ঋণের বিস্তারে তিনি নিজে অবদান রেখেছেন বলেও দাবি করেন অর্থমন্ত্রী। নিজেকে দেখিয়ে অর্থমন্ত্রী বলেন, ড. ইউনূস ক্ষুদ্র ঋণের জন্য নমস্য। কিন্তু ক্ষুদ্র ঋণের আরও একজন লোক আছে যিনি এখানে বসে আছেন। সেটা হচ্ছে আমি। ক্ষুদ্র ঋণের প্রসারকে ৪, ১০ বা ১২ শতাংশ পর্যন্ত নিয়ে গেছেন। আমি সেটাকে ৩০ পর্যন্ত নিয়ে গেছি। উল্লেখ্য, গত ২ জুন গ্রামীণ ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) নিয়োগের বিধি পরিবর্তন করে ‘সংশোধিত গ্রামীণ ব্যাংক অধ্যাদেশ’ জারির সিদ্ধান্ত নেয় মন্ত্রিসভা। এ ছাড়া ৬১ বছর বয়স পার হওয়ার পরও ইউনূসের গ্রামীণ ব্যাংকের এমডি থাকার বৈধতা ও এমডি থাকাকালে তাঁর বিভিন্ন কর্মকা-ের বৈধতা খতিয়ে দেখার সিদ্ধান্তও নেয় সরকার। তবে সরকারের নেয়া পদক্ষেপকে কেউ কেউ সমালোচনা করেছেন। বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠান ড. ইউনূসের পক্ষে বিবৃতি প্রদান ও নানা ধরনের কর্মসূচী পালন করছে।
বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের খবরে বলা হয়, সরকার গ্রামীণ ব্যাংক দখল করতে চায় বলে ড. মুহাম্মদ ইউনূস দেশের জন্য ‘ক্ষতিকর’ প্রচার চালাচ্ছেন বলে মন্তব্য করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।
রবিবার রাজধানীর সিরডাপ মিলনায়তনে এক সেমিনারে বক্তব্য দেয়ার সময় অর্থমন্ত্রী বলেন, “ড. ইউনূস সঠিক কথা বলছেন না। তিনি বলছেন, সরকার গ্রামীণ ব্যাংক দখল করতে চায়। আমি প্রথম দিন থেকে বলে আসছি, সরকার গ্রামীণ ব্যাংক দখল করতে চায় না এবং এখন পর্যন্ত দখল করেনি। ইউনূস সাহেব আননেসেসারি ক্যাম্পেন চালাচ্ছেন। ইটস হার্মফুল ফর কান্ট্রি।”
অর্থমন্ত্রী দাবি করেন, মুহাম্মদ ইউনূস গ্রামীণ ব্যাংক থেকে চলে যাওয়ার পর প্রতিষ্ঠানটি এখন সবচেয়ে ভাল অবস্থায় আছে।
“ড. ইউনূস যাওয়ার পর গ্রামীণ ব্যাংক বন্ধ হয়ে গেছে এ রকম প্রপাগান্ডা চালানো হচ্ছে। কিন্তু গত ১০ বছরের মধ্যে গ্রামীণ ব্যাংকের এখন হাইয়েস্ট টাইম।”
বর্তমান সরকারের সময়ে গ্রামীণ ব্যাংকের পদ ছাড়তে কার্যত বাধ্য হওয়া ইউনূস সরকারের এই পদক্ষেপকে গ্রামীণ ব্যাংকের ওপর পূর্ণ নিয়ন্ত্রণ আরোপের চেষ্টা হিসেবে দেখছেন।
শনিবার তাঁকে সমর্থন জানিয়ে গ্রামীণ ব্যাংক বিষয়ে সরকারের পদক্ষেপের সমালোচনা করেছেন ২০১ নাগরিক।

No comments

Powered by Blogger.