ঈদে ঘরের রং

সামনে আসছে ঈদ। দ্রব্যসামগীর অগ্নিমূল্যের কারণে আপনি ঈদের বাজেট করতে হিমশিম। অথচ আপনার ছোট ফ্ল্যাটটি রং করা জরুরী। ফ্ল্যাটটির এমন অবস্থা যে ম্যাড়ম্যাড়ে লাগছে। রান্নাঘরে তো ঢুকতেই ইচ্ছা করে না। এক্ষেত্রে সামান্য রঙের ছোঁয়ায় কেমন করে ফিরে পাবে প্রাণের ছোঁয়া জেনে নিন।


শোয়ার ঘর
শোয়ার ঘরের মাথার দিকের দেয়ালে হালকা নীল রং দিন, যা ঘরে একটা ডেপথ তৈরি করবে। বেড স্প্রেডেও একই রঙের রেফারেন্স। অন্যান্য দেয়ালে বেস রঙ। পর্দায়ও নীলের বাহার। হালকা নীলাভ আলোয় শোয়ার ঘরে সৃষ্টি হবে এক মোহময় স্বপ্নীল পরিবেশ।

বসার ঘর
ছোট বসার ঘরের একদিকের দেয়ালে সবুজ রঙের ছোঁয়া। ঘর লাগোয়া বারান্দায় টবে সবুজের সমারোহÑএই গাছপালার স্নিগ্ধ সবুজের পরশ পর্দার প্রিন্টেও। ঘর ও বারান্দার মাঝে সøাইডিং ডোরে রাখা হয়েছে স্পেস সেভিংয়ের ব্যবস্থা। বসার ব্যবস্থায় সোফা সেটের বদলে ডিভান। ছোট ঘরেও আড্ডা মারার পরিবেশ।

ডাইনিং স্পেস
ছোট্ট ডাইনিং স্পেসের দেয়ালে ব্রিক কালার, কাঠের পলিশড ডাইনিং চেয়ার এবং ঘরের দরজায় একই বাদামি রঙের ছোঁয়া। ডাইনিং টেবিলের উজ্জ্বল টেবিল ম্যাটে উষ্ণ আহ্বান।

রান্নাঘর
আপনার পছন্দমতো রঙ করা রান্নাঘরে কাজের ফাঁকে কফি বানাতে আপনি এতটুকুও ক্লান্তিবোধ করবেন না। উজ্জ্বল কমলা টাইলসে থাকে উদ্দীপনার ছোঁয়া। একই রান্নাঘরের আরেক দিকে স্টোরেজের ব্যবস্থা রাখুন। যাকে বলে ভাড়ার ঘর। সান সাইন ইয়েলো টাইলসের দেয়ালে সারি সারি নিত্য সামগ্রী সুন্দর ভাবে বিন্যস্ত। এই রান্নাঘর দেখলে কে বলবে স্টোরেজ মানেই ডাম্পিং গ্রাউন্ড। এ ছাড়া আপনার কালার কোড জানা জরুরী। ছোট্ট ফ্ল্যাট বাড়িটির কোন ঘরে কী রঙের ব্যবহারে ঘর বড় দেখায়, কোন রঙে ঘরের সিলিং উঁচু দেখায়, কোন রঙ রান্নার ঘরের জন্য সঠিক সেটাও জেনে নিন।

কোন ধরনের রঙের ব্যবহারে ঘর বড় দেখায়
নীল সবুজ বেগুনিÑহাল্কা স্নিগ্ধ রঙে ঘর বড় দেখায়। উজ্জ্বল গাঢ় রঙে ঘর ছোট দেখায়। আসবাব কাছাকাছি মনে হয়। এতএব আপনার ছোট্ট ফ্ল্যাটটিতে নীল, সবুজ, বেগুনিÑযেটা আপনার পছন্দ সেটাই ব্যবহার করুন।

কোন রঙে ঘরের সিলিং উঁচু দেখায়
দেয়ালের রঙের থেকে হাল্কা শেড সিলিংয়ে ব্যবহার করুন। যে কোন হাল্কা রঙে ঘরের হাইট বেশি দেখায়। সব সময় সাদা রং বাছাই করতে হবে এমন কোন নিয়ম নেই।

ঘরের দেয়ালের রঙ নির্বাচনের ক্ষেত্রে
কম আলো ঢোকে এমন ঘরের দেয়ালে হাল্কা রঙ ব্যবহার করতে হবে। খালি চোখে যে শেড হাল্কা মনে হচ্ছে তার থেকে আরেকটু হাল্কা শেড বাছতে হবে।
দেয়ালে রঙ লাগানোর পর শুকিয়ে গেলে গাঢ় দেখায়। সে কথা মনে রেখে রঙ নির্বাচন করুন।
সূর্যের আলো এবং বৈদ্যুতিক আলো দুটোই ঘরের দেয়ালের রঙের পরিবর্তন আনতে পারে। এবং রঙ যতই শুকায় ততই গাঢ় হয়। তাই রঙ নির্বাচনের সময় এই কথাগুলো মনে রাখা বাঞ্ছনীয়।

রান্নাঘর
রান্নাঘরে সবুজ, লাইপ্যাক, গোলাপি এবং নীল একেবারেই বেমানান। কোন খাবারের রঙই নীলচের গোছের নয় একমাত্র জাম বা ওই জাতীয় ফল ছাড়া। রান্নাঘরের জন্য হলুদ রঙ আদর্শ। সান সাইন উজ্জ্বলতা নিয়ে হলুদ সব সময়ই এলার্জি এবং উৎসাহের প্রতীক। দেয়ালে সম্ভব না হলে ডাইনিং টেবিলের এ্যাকসেসরিজে এই রঙের ব্যবহার করতে পারেন।
মেরীনা চৌধুরী

No comments

Powered by Blogger.