পরমাণু কর্মসূচি বন্ধে ইরানকে সময় বেঁধে দেওয়ার দাবি

পরমাণু কর্মসূচি পরিহার করতে ইরানকে চূড়ান্ত সময়সীমা বেঁধে দেওয়ার দাবি জানিয়েছে ইসরায়েল। তেহরানের ইউরেনিয়াম সমৃদ্ধকরণ বন্ধে আন্তর্জাতিক কূটনৈতিক প্রচেষ্টা ব্যর্থ হয়েছে বলে মনে করে তারা। ইসরায়েলের উপপররাষ্ট্রমন্ত্রী ড্যানি আয়ালন তেহরানকে 'কয়েক সপ্তাহের' সময় দিতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছেন।


এদিকে ইরান পরমাণু ওয়ারহেড তৈরির চূড়ান্ত পর্যায়ের কাছাকাছি পেঁৗছে গেছে বলে পশ্চিমাদের নতুন এক গোয়েন্দা প্রতিবেদনে ইঙ্গিত দেওয়া হয়েছে। প্রতিবেদনে বলা হয়েছে, ওয়ারহেড তৈরিতে উল্লেখযোগ্য অগ্রগতি হয়েছে ইরানের। ওয়ারহেডটি শাহাব-৩ ক্ষেপণাস্ত্রের সঙ্গে সংযুক্ত করা হতে পারে। এটি প্রায় এক হাজার কিলোমিটার দূরে আঘাত হানতে সক্ষম। এ দূরত্বের মধ্যে ইসরায়েলি ভূখণ্ডের সব অংশই পড়ে।
আয়ালন গত রবিবার ইসরায়েল রেডিওকে বলেন, 'ইরানের পরমাণু কর্মসূচি নিয়ে আলোচনায় জড়িত আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রচেষ্টা ব্যর্থ। আজই তাদের এ ব্যাপারে ঘোষণা দেওয়া উচিত।' জাতিসংঘের স্থায়ী পাঁচ সদস্য রাষ্ট্রসহ জার্মানি এ আলোচনায় জড়িত। আয়ালন বলেন, 'এমন ঘোষণার পরও যদি ইরান তাদের পরমাণু কর্মসূচি বন্ধ না করে তবে এ ব্যাপারে সিদ্ধান্ত নেওয়ার সব পথই আমাদের সামনে পরিষ্কার হয়ে যাবে।' পরমাণু কর্মসূচি পরিহারে ইরানকে কতটা সময় দেওয়া উচিত_এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, 'কয়েক সপ্তাহ, তার বেশি নয়।'
ইরানের বিরুদ্ধে সামরিক হামলা চালানোর নির্দেশ দেওয়ার খুব কাছাকাছি পেঁৗছে গেছেন প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। কয়েক দিন ধরে ইসরায়েলি পত্রপত্রিকায় এমন খবর প্রকাশিত হচ্ছে। সূত্র : টেলিগ্রাফ, নিউ ইয়র্ক টাইমস।

No comments

Powered by Blogger.