সিরিয়া সংকট নিয়ে আরব লিগের বৈঠক শেষ মুহূর্তে স্থগিত

সিরিয়া সংকট নিয়ে ডাকা আরব লিগের জরুরি বৈঠক শেষ মুহূর্তে স্থগিত করা হয়েছে। গতকাল রবিবার সৌদি আরবের লোহিত সাগর-তীরবর্তী শহর জেদ্দায় আরব লিগের পররাষ্ট্রমন্ত্রীদের ওই বৈঠকে বসার কথা ছিল। এদিকে আলেপ্পো শহরে সরকারি বাহিনীর বোমা হামলা অব্যাহত রয়েছে বলে জানা গেছে।


আরব লিগের প্রধান কার্যালয় মিসরের রাজধানী কায়রো থেকে সংস্থার উপমহাসচিব আহমেদ বেন হেলি সাংবাদিকদের জানান, 'পরবর্তী তারিখ ঘোষণা না করা পর্যন্ত' আবর লিগের বৈঠক স্থগিত করা হয়েছে। তবে স্থগিতের কারণ তিনি জানাননি। এ বিষয়ে আর কোনো মন্তব্যও করেননি। সিরিয়া পরিস্থিতির অবনতির পরিপ্রেক্ষিতে জরুরি ভিত্তিতে এই বৈঠক ডাকা হয়। সিরিয়া সংকট নিরসনে কফি আনানের পর জাতিসংঘ ও আরব লিগের দূত কে হবেন তা নিয়েও আলোচনা করার কথা ছিল বৈঠকে। আনান এ মাসের শুরুর দিকে সিরিয়ায় আন্তর্জাতিক শান্তিদূতের পদ থেকে সরে দাঁড়ান। সিরিয়ায় আনানের ছয় দফা শান্তি পরিকল্পনা ব্যর্থ হওয়ায় পদত্যাগ করেন তিনি। এদিকে যুক্তরাষ্ট্র ও তুরস্ক জানিয়েছে, তারা সিরিয়া বিষয়ে একযোগে কাজ করবে। শনিবার বিষয়টি নিয়ে বৈঠক করেছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন এবং তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী আহমেদ দভুতগলু। সিরিয়ার বিদ্রোহীদের আরো বেশি সহায়তার বিষয় নিয়ে দুজনের আলোচনা হয়েছে। বৈঠক শেষে তুরস্ক সফররত হিলারি সাংবাদিকদের বলেন, 'সিরিয়ায় যত দ্রুত সম্ভব রক্তক্ষয় বন্ধে দুই দেশ একসঙ্গে কাজ করবে।' প্রয়োজনে নো ফ্লাই জোন চালুর সম্ভাবনা নিয়েও দুই নেতা আলোচনা করেছেন বলে গণমাধ্যমে জানানো হয়েছে।
নানা পক্ষের আলোচনার মধ্যেই সিরিয়ায় সহিংসতা অব্যাহত রয়েছে। দেশটির বাণিজ্যিক রাজধানী আলেপ্পোতে গতকালও বোমাবর্ষণ করে সরকারি বাহিনী। লন্ডনভিত্তিক মানবাধিকার বিষয়ক সিরীয় পর্যবেক্ষক সংস্থা জানায়, গত বুধবার সরকারি বাহিনী আলেপ্পোয় পুনরায় নিয়ন্ত্রণ প্রতিষ্ঠার লক্ষ্যে নতুন করে হামলা চালাতে শুরু করে। রাজধানী দামেস্ক থেকেও ব্যাপক বোমা বিস্ফোরণের আওয়াজ পাওয়া গেছে বলে দাবি করে গ্রুপটি।
পক্ষত্যাগের জন্য সিরীয় দূতকে ১০ লাখ ডলার প্রস্তাব : মৌরিতানিয়ায় নিযুক্ত সিরিয়ার রাষ্ট্রদূতকে পক্ষত্যাগের জন্য ১০ লাখ ডলারের প্রস্তাব দেওয়া হয়েছিল বলে জানা গেছে। তবে হামাদ সায়িদ আলবনি নামে ওই দূত তা প্রত্যাখ্যান করেন। ইরানের প্রেস টিভি গতকাল এ খবর প্রচার করে। খবরে জানা যায়, ওই দূতকে কাতারে স্থায়ীভাবে বসবাসের প্রস্তাবও দেওয়া হয়। মৌরিতানিয়ায় নিযুক্ত কাতারের রাষ্ট্রদূত তাঁকে এই প্রস্তাব দেন। আলবনিকে বলা হয়, পক্ষ ত্যাগ করলে পরবর্তী ২০ বছর তাঁকে ২০ হাজার ডলার করে বেতন দেওয়া হবে। এর আগে গত সপ্তাহে সিরিয়ার প্রধানমন্ত্রী রিয়াদ হিজাব পক্ষত্যাগ করে জর্দানে চলে যান। ইরাক, সংযুক্ত আরব আমিরাত ও সাইপ্রাসে নিযুক্ত সিরীয় রাষ্ট্রদূতরাও পক্ষত্যাগ করেছেন। সূত্র : জিনিউজ, বিবিসি, এএফপি।

No comments

Powered by Blogger.