মহাসাগর রক্ষায় জাতিসংঘের 'ওশানস কমপ্যাক্ট' কর্মসূচি

মহাসাগর রক্ষায় কার্যকর পদক্ষেপ নেওয়ার ঘোষণা দিয়েছেন জাতিসংঘ মহাসচিব বান কি মুন। সমুদ্রের পরিবেশ ও প্রতিবেশ অটুট রাখার জন্য 'ওসানস কমপ্যাক্ট' কর্মসূচি হাতে নেওয়া হয়েছে বলে জানিয়েছেন তিনি। এ কর্মসূচির আওতায় রয়েছে সাগরদূষণ, অতিরিক্ত মাছ শিকার ও সমুদ্রপৃষ্ঠের উচ্চতা রোধ করা।


সমুদ্র রক্ষার জন্য জাতিসংঘ গৃহীত আইনের ৩০ বছর পূর্তি উপলক্ষে দক্ষিণ কোরিয়ার উপকূলীয় ইয়োসু শহরে আয়োজিত সম্মেলনে গতকাল রবিবার মুন জানান, জাতিসংঘ কৌশলগত কারণেই 'ওশানস কমপ্যাক্ট' করার উদ্যোগ নিয়েছে। এর মাধ্যমে 'আশঙ্কাজনক' অবস্থায় থাকা সাগর-মহাসাগর রক্ষায় কার্যকর পদক্ষেপ নেওয়া যাবে। তিনি দূষণ, অতিরিক্ত মাছ শিকার ও বৈশ্বিক উষ্ণায়নকে সমুদ্রের জন্য সবচেয়ে বড় হুমকি হিসেবে উল্লেখ করেছেন।
মহাসচিব বলেন, 'তাপমাত্রা ও সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বেড়ে যাচ্ছে। এর প্রভাবে আবহাওয়ায় উল্লেখযোগ্য পরিবর্তন হওয়ার ঝুঁকির বিষয়টি আমরা বুঝতে পারছি। মহাসাগরে অম্লতা বৃদ্ধি সামুদ্রিক জীবনকে নষ্ট করে দিচ্ছে। ক্রমাগতভাবে সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধির কারণে নতুন করে বিশ্ব মানচিত্র আঁকার প্রয়োজন পড়বে। এ জন্য অনেক এলাকা বিলীন হয়ে যাওয়ায় অসহায় হয়ে পড়বে লাখ লাখ মানুষ।' আগামী নভেম্বরে কাতারের রাজধানী দোহায় অনুষ্ঠেয় জাতিসংঘ সম্মেলনে জলবায়ু পরিবর্তনরোধে কার্যকরী চুক্তি করার বিষয়ে আশাবাদ ব্যক্ত করেন তিনি।
মুন জানান, শুধু চুক্তি করা নয়, তা বাস্তবায়নের জন্য পদক্ষেপ নিতে হবে। ১৯৯৪ সাল থেকে কার্যকর হওয়া সমুদ্রবিষয়ক নীতি বাস্তবায়নের জন্য এই 'ওশানস কমপ্যাক্ট' সহায়ক হবে বলেও তিনি মন্তব্য করেন। বলেন, 'পৃথিবীতে মানব জাতির টিকে থাকার অন্যতম চাবিকাঠি হলো সাগর। তাই একে রক্ষায় এগিয়ে আসতে হবে।' সূত্র : এএফপি।

No comments

Powered by Blogger.