মেক্সিকোয় মেয়রকে গুলি করে হত্যা

মেক্সিকোয় নবনির্বাচিত এক মেয়রকে গুলি করে হত্যা করেছে অজ্ঞাত বন্দুকধারীরা। তাঁর নাম এদগার মোরালেস পেরেজ। ইনস্টিটিউশনাল রেভল্যুশনারি পার্টির (পিআরআই) সদস্য মোরালেসের নির্বাচনী প্রচারবিষয়ক ব্যবস্থাপক হুয়ান ফ্রান্সিসকো হার্নান্দেজকেও একই সঙ্গে হত্যা করা হয়েছে। গত রবিবার একটি গাড়ি থেকে তাঁদের মৃতদেহ উদ্ধার করা হয়।


গত ১ জুলাই মোরালেস উত্তরাঞ্চলীয় সান লুইস পোতোসি প্রদেশের মাতেহুয়ালা শহরের মেয়র নির্বাচিত হন। স্থানীয় সরকারি আইনজীবী কার্যালয়ের পক্ষ থেকে হত্যাকাণ্ডের খবর নিশ্চিত করা হয়েছে। তবে এর কারণ জানা যায়নি। আইনজীবী কার্যালয়ের এক মুখপাত্র রবিবার বলেন, 'আজ (রবিবার) সকালে একটি গাড়ি থেকে মোরালেসের মরদেহ উদ্ধার করা হয়েছে। দ্বিতীয় মরদেহটি হার্নান্দেজের।' তিনি আরো জানান, পেরেস ও হার্নান্দেজসহ আরেকজন একটি অনুষ্ঠানে যোগদান শেষে বাড়িতে ফিরছিলেন। রাস্তায় হামলার শিকার হন তাঁরা। তবে তৃতীয় ব্যক্তি বেঁচে আছেন। তিনি কর্তৃপক্ষকে জানিয়েছেন, হামলাকারীদের তিনি চিনতে পারেননি। তাঁর পরিচয় প্রকাশ করা হয়নি।
এ ঘটনায় গভীর নিন্দা জানিয়েছে পিআরআই। দলের একজন মুখপাত্র এ ঘটনায় জড়িতদের চিহ্নিত করে বিচারের দাবি জানিয়েছেন।
প্রসঙ্গত, পিআরআই সাত দশকেরও বেশি সময় মেঙ্েিকা শাসন করেছে। ২০০০ সালের নির্বাচনে তারা ক্ষমতা থেকে ছিটকে পড়ে। তবে সাম্প্রতিক নির্বাচনগুলোতে তারা ভালো ফল করছে। সূত্র : বিবিসি, এএফপি।

No comments

Powered by Blogger.